দিনের বেলা কেও রিক্সা চালক, কেও কৃষি শ্রমিক, কেওবা চালায় মিনি ট্রাক। তবে দিনের এই শ্রমিকরাই রাতে আঁধারে হয়ে যান চোর। তাদের পেশাই বিভিন্ন জেলা-উপজেলা ঘুরে বিদ্যুতিক খুঁটি থেকে ট্রান্সফরমার চুরি। এমন সংঘবদ্ধ চোর চক্রের চার সদস্যকে আটক করেছে দিনাজপুরের ঘোড়াঘাট থানা পুলিশ।

সোমবার বিকেলে দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়কের সোনামুখী এলাকা থেকে তাদেরকে আটক করেছে পুলিশ। তাদের কাছে থেকে উদ্ধার করা হয়েছে চারটি ট্রান্সফরমারের কয়েল এবং চুরির কাজে ব্যবহারিত বিভিন্ন সরঞ্জামসহ একটি প্রাইভেট কার (ঢাকা মেট্রো-খ-১২-১৬৮৪)। পুলিশের উপস্থিতি বুঝতে পেরে পালিয়ে গেছেন চক্রের আরো দুজন সদস্য।

আটক ব্যক্তিরা হলেন, বগুড়া জেলার দুপচাচিয়া থানার পাচোয়া গ্রামের সামাদ মন্ডলের ছেলে রমজান মন্ডল (৩০), জিয়ানগর গ্রামের জাবেদ আলীর ছেলে আব্দুল জলিল (২৬), বড়াইপাড়া গ্রামের মফিজ উদ্দিনের ছেলে সহিদ ইসলাম (৩৪) এবং অপরজন দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার হরিরামপুর গ্রামের ইউসূফ আলীর ছেলে জাহিদ (২৩)।

পুলিশ জানায়, তারা বিভিন্ন জেলায় দিনের বেলা ঘুরে নির্দিষ্ট ট্রান্সফরমার টার্গেট করে। এরপর গভীর রাতে সংঘটিত  করে চুরি। চুরি করা এসব ট্রান্সফরমার খুলে বিক্রি করা হয় চোরাই মালামাল কেনাবেচার দোকানে। এক রাতে তারা ৩ থেকে ৪টি পর্যন্ত ট্রান্সফরমার চুরি করতে পারে। সংঘবদ্ধ ভাবে চুরি সংঘটিত করতে পারলে তারা ভাগে পান ২ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত। আটক চোর চক্রের অন্যতম সদস্য রমজান মন্ডল। তার বিরুদ্ধে আগেরও একাধিক চুরির মামলা রয়েছে।

তিনি জানান, তাদের দলে একজন বিদ্যুতিক মিস্ত্রি রয়েছে। সে বিদ্যুতিক খুঁটিতে উঠে ট্রান্সফরমারের বিদ্যুৎ সরবরাহ লাইন বিচ্ছিন্ন করে। এরপর ট্রান্সফরমার খুঁটি থেকে খুলে মাটিতে নামিয়ে দেন। এরপর অন্য সদস্যরা বিদ্যুতিক ট্রান্সফরমার ভেঙ্গে ভেতরে থাকা কয়েল সহ অংশ আলাদা করে নিয়ে যায় নির্দিষ্ট চোরাই মালামাল বেচাকেনার দোকানে।

ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ বলেন, আমরা আটক ব্যক্তিদেরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি। তাদের দলের অন্য সদস্যদের সম্পর্কেও আমরা তথ্য পেয়েছি। তাদের কাছে থেকে উদ্ধার হওয়া ট্রান্সফরমারের কয়েল তারা কোন জায়গা থেকে চুরি করেছে, তা আমরা শনাক্ত করার চেষ্টা করছি। বিদ্যুৎ বিভাগকে এই বিষয়ে অবগত করা হয়েছে। আটক ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করে মঙ্গলবার সকালে দিনাজপুরের আদালতে পাঠানো হবে।

বার্তাবাজার/এম আই