কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ১৯৭১ সালে ১৪ই ডিসেম্বরে শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি পালন করেছে গাজীপুর জেলা শিক্ষার্থীদের আঞ্চলিক সংগঠন ‘জাগ্রত চৌরঙ্গী স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে তারা এই মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি পালন করে। সকল শহীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন মাধ্যমে এ আয়োজন শুরু হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক জাভেদ রায়হানের সঞ্চালনায় এই কর্মসূচিতে অনুষ্ঠিত ছিলো বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক অধ্যাপক ড. মোহা: হাবিবুর রহমান বলেন, ‘সুনিশ্চিত পরাজয় জেনে ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী পরিকল্পিতভাবে জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে। তারা এই দেশকে মেধা শূন্য করতে এই ঘৃন্য পরিকল্পনা করে। আমরা আজকের এই দিনে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধাভরে স্মরণ করছি। একইসাথে তাদের হত্যাকারী ও হত্যায় সহযোগীদের ঘৃণাভরে বর্জনের প্রতিজ্ঞা করছি।’

জাগ্রত চৌরঙ্গী স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি ইসরাত জাহান বন্যা বলেন, ‘মুক্তিযুদ্ধের শেষ সময়ে যখন বাঙালি জাতি বিজয়ের দ্বারপ্রান্তে, তখন পাকস্তানি হানাদার বাহিনী এ দেশকে মেধাশূন্য করতে আমাদের বুদ্ধিজীবীদের হত্যা করে। তারা ছিলেন বলেই আমরা আজকে এই স্বাধীন বাংলাদেশ পেয়েছি। আমাদের উচিত সবসময় তাদের মতাদর্শকে ধারণ করে দেশের জন্য কাজ করা।’

বার্তাবাজার/এম আই