সিরাজগঞ্জ জেলা ভিত্তিক একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘বারাকাহ্-Baraqah’। কয়েকজন তরুণ মিলে প্রথম দিকে উপজেলা ভিত্তিক একটি ফেসবুক গ্রুপ চালু করেন এবং সেই গ্রুপের উদ্যোগে বিভিন্ন সামাজিক কাজ চলমান রাখার চেষ্টা চালিয়ে যান৷ গ্রুপটিতে ৫০ হাজার সদস্য হওয়ার পর ফেসবুকের কারিগরি ত্রুটির কারণে গ্রুপটি ডিজেবল হয়ে যায়। তারপরও থেমে থাকেনি এই গ্রুপের স্বপ্নবাজ তরুণেরা। গ্রুপ নষ্ট হয়ে যাওয়ার পর তারা আবারও ভিন্ন নামে সংগঠন চালু করে নাম দেন ‘বারাকাহ্-Baraqah’।

সংগঠনের নিবেদিত কতিপয় যুবকরা মিলে নানাবিধ কাজ চালিয়ে যাচ্ছেন। এরমধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ধারাবাহিক কাজ হলো বিশুদ্ধ পানি নিশ্চিত করার লক্ষে টিউবওয়েল স্থাপন। এ লক্ষ্যে সংগঠনের পক্ষ থেকে সিরাজগঞ্জ জেলা জুড়ে সর্বমোট ৩০০টি টিউবওয়েল স্থাপন করেন সংগঠনের স্বেচ্ছাসেবকরা। নলকূপ স্থাপনের পাশাপাশি করে দিয়েছেন পাকা প্লাটফর্ম। সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলার পৌর এলাকার বয়ড়াবাড়ী গ্রামের একটি রাস্তার পাশে পথচারীদের সুবিধার্থে টিউবওয়েল স্থাপন মাধ্যমে ৩০০টি টিউবওয়েল স্থাপনের মাইলফলক স্পর্শ করেছেন সংগঠনের স্বেচ্ছাসেবকরা।

এ সংগঠনের স্বেচ্ছাসেবকদের কাছে থেকে জানা যায় তারা এই টিউবওয়েলগুলো মসজিদ-মাদ্রাসার মুসুল্লি ও শিক্ষার্থীদের ওজুর সুবিধার্থে, অসহায় পরিবার ও পথচারীদের বিশুদ্ধ পানি পানের সুবিধার্থে স্থাপন করে যাচ্ছেন। তারা এই টিউবওয়েলগুলো পুরো জেলা জুড়ে স্থাপন করছেন। টিউবওয়েল স্থাপনের অর্থের যোগান কীভাবে আসে জানতে চাইলে সংগঠনের দুইজন সমন্বয়ক জুয়েল আল হাসান ও মুক্তার প্রামাণিক জানান, শুরুতে আমাদের পরিচিত ভাই-বোনেরা ব্যক্তিগতভাবে টিউবওয়েলগুলো দান করেছেন, আমরা শুধু স্বেচ্ছায় শ্রমের মাধ্যমে সেগুলো গরিব ও অসহায় পরিবারের মাঝে বিতরণ করেছি।

পরবর্তীতে আমাদের এই কার্যক্রম দেখে আরো অনেকে এগিয়ে এসেছেন। তারা মূলত তাদের ব্যক্তিগত সংস্থান থেকে নলকূপ স্থাপন ও প্লাটফর্ম তৈরির জন্য অর্থ দান করে মহৎ এই উদ্যোগকে সচল রেখেছেন। তারা এগিয়ে না আসলে এই মহতী কাজ হয়তোবা করা সম্ভব হতো না। তাই সর্বপ্রথম কৃতজ্ঞতা জানাই সেই সকল দাতাদের প্রতি। তারা আরোও জানান, আমরা আগামীতে আরো ব্যাপক পরিসরে এই কাজ চালিয়ে যাবো।

বার্তাবাজার/এম আই