৬ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া মুক্ত দিবস। ১৯৭১ সালে এই দিনে পাকিস্তান হানাদার বাহিনীর কবল থেকে রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্য দিয়ে আখাউড়া মুক্ত হয়।

মঙ্গলবার (০৫ ডিসেম্বর) সন্ধ্যা ৬ টা ১ মিনিটের সাথেই সাথেই পৌর শহরের সড়ক বাজার অ্যাডভোকেট সিরাজুল হক মুক্তমঞ্চে প্রদীপ প্রজ্জলন করা হয়েছে।

প্রদীপ প্রজ্জলনের সময় এক মিনিট বিদ্যুৎ বন্ধ রাখা হয়। তাছাড়া এদিকে দিনটিকে স্মরণ করে রাখতে উপজেলা প্রশাসন, পৌর প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড নানা কর্মসূচি গ্রহণ করেন। কর্মসূচির মধ্যে আগামীকাল বুধবার সকাল ৯টার দিকে স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পন সকাল ১০ টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে আনন্দ র‍্যালী ও শোভাযাত্রা শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আখাউড়া পোষ্ট অফিসের সামনে পতাকা উত্তোলন করা হবে।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী চৌধুরী, পৌরসভা মেয়র তাকজিল খলিফা কাজল,বীর মুক্তিযোদ্ধা কমান্ডার সৈয়দ জামশেদ, মুক্তিযোদ্ধা মো. বাহার মিয়া সহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বীর মুক্তিযোদ্ধারা অসীম সাহসে পাকিস্তান হানাদার বাহিনীকে পরজিত করে স্বাধীনতার পতাকা উত্তোলন করেন পৌর শহরের সড়ক বাজার পোস্ট অফিসের সামনে। আখাউড়া মুক্ত হওয়ার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা মুক্ত হতে শুরু করে।

বার্তাবাজার/এম আই