নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার জাহাজমারায় সংরক্ষিত বনের গাছ কেটে ভূমি পরিষ্কার করার সময় নুর নবী প্রকাশ মিলন মাঝি (৫০) নামে এক জনকে আটক করেছে বন বিভাগের বন কর্মকর্তা। রাতে আটক নুর নবীকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেলে উপজেলার জাহাজমারা ইউনিয়নের চর ইউনুছের হাজির গোপটের পশ্চিমে সংরক্ষিত ম্যানগ্রোভ বাগান থেকে তাকে আটক করা হয়। ঘটনাস্থল থেকে বনের গাছ কাটার করাত ও দা উদ্ধার করা হয়।

আটক নুর নবী প্রকাশে মিলন মাঝি জাহাজমারা ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের মৃত আব্দুল করিমের ছেলে।

জানা যায়, বৃহস্পতিবার বিকেলে মিলন মাঝিসহ ৫/৬ জন জমি দখলের উদ্দেশ্যে ম্যানগ্রোভ বনের প্রায় দেড় একর জমিতে থাকা গেওয়া ও কেওড়া গাছ কেটে পরিষ্কার করার কাজ করছিলেন। বন বিভাগের কর্মীরা এমন তথ্যের ভিত্তিতে তাৎক্ষণিক সেখানে অভিযান পরিচালনা করে মিলন মাঝিকে ঘটনাস্থল থেকে আটক করে। এসময় তার সাথে থাকা বাকিরা দ্রæত বনের ভেতর পালিয়ে যায়।

এসময় ঘটনাস্থল থেকে সদ্য কাটা ১ ফুট আকারের ৫০০ টি গেওয়া গাছের চারা, ৫ টি কেওড়ার মোথা, ২৯.১৬ ঘনফুট কেওড়া কাঠ, গাছ কাটার দা ও করাত জব্দ করা হয়। এসব গাছের চারা ও কাঠ কাটার ফলে বনবিভাগের প্রায় সাড়ে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে।

জাহাজমারা সদর বিটের বন কর্মকর্তা বোখারী আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, আটককৃতকে হাতিয়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে। বনদস্যুদের বিরুদ্ধে আমাদের অভিযান অভ্যাহত রয়েছে।

বার্তাবাজার/এম আই