আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) দলীয় প্রার্থী হতে ফরিদপুর-১ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা শাহ্ মোহাম্মদ আবু জাফর।

বুধবার (২২ নভেম্বর) বিকালে রাজধানীর গুলশানে দলটির প্রধান কার্যালয় থেকে শাহ্ মোহাম্মদ আবু জাফরের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন কেন্দ্রীয় কমিটির সদস্য মো. তাহের আহমেদ শুভ।

এরআগে গত সোমবার বিকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিএনপি ছেড়ে বিএনএমে যোগ দিয়ে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নেন শাহ্ মোহাম্মদ আবু জাফর। একইসঙ্গে বিএনপি ছেড়ে মো. তাহের আহমেদ শুভ বিএনএমের কেন্দ্রীয় কমিটির সদস্যের দায়িত্ব নেন।

দল ত্যাগের আগ পর্যন্ত শাহ মোহাম্মদ আবু জাফর বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্যের দায়িত্বে ছিলেন। অপরদিকে মো. তাহের আহমেদ শুভ ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

জানা যায়, শাহ মোহাম্মদ আবু জাফর প্রথমে বাকশালে যোগ দিয়ে ১৯৭৯ সালে আওয়ামী লীগের হয়ে ফরিদপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৮৬ সালে বাকশালের জোট থেকে নৌকা প্রতীকে দ্বিতীয়বার ও ১৯৮৮ সালে জাতীয় পার্টি থেকে লাঙ্গল প্রতীক নিয়ে তৃতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০০৩ সালে জাতীয় পার্টি থেকে বিএনপিতে যোগ দেন। সবশেষ তিনি ২০০৫ সালে ফরিদপুর-১ আসনের উপনির্বাচনে বিএনপি থেকে এমপিও নির্বাচিত হন। তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে মুজিব বাহিনীর বৃহত্তর ফরিদপুরের ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।

জানতে চাইলে বিএনএমের কেন্দ্রীয় কমিটির দায়িত্বে থাকা মো. তাহের আহমেদ শুভ বার্তা বাজার’কে বলেন, ‘আমি বিএনএমের কেন্দ্রীয় কমিটির সদস্যের পাশাপাশি দাপ্তরিক কাজের দায়িত্ব পালন করছি। আমাদের দলীয় মনোনয়ন ফরম বিতরণ করা হচ্ছে। দেশের সবজায়গা থেকে নেতাকর্মীদের স্বতঃস্ফূর্ত সাড়া পেয়েছি। ইতোমধ্যে দুই শতাধিক নেতাকর্মী দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন।

তিনি আরও বলেন, সবার আগে দেশের স্বার্থ, জনগণের স্বার্থ। ফরিদপুর-১ (আলফাডাঙ্গা, বোয়ালমারী ও মধুখালী) আসনে আমার নেতা শাহ্ মোহাম্মদ আবু জাফর প্রার্থী হওয়ার জন্য তার পক্ষে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছি।

বার্তা বাজার/জে আই