সাতক্ষীরার কালিগঞ্জের বসন্তপুর নদীবন্দরের কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনা। সোমবার (১৩ নভেম্বর) বেলা সাড়ে ৩ টায় খুলনায় অনুষ্ঠিত জনসভা থেকে বহুল প্রত্যাশিত এই বন্দরের কার্যক্রম উদ্বোধন করেন।

বসন্তপুর নদীবন্দর উদ্বোধন উপলক্ষে কালিগঞ্জ সীমান্তে ইছামতি, কালিন্দী ও কাকশিয়ালী নদীর মোহনায় উপজেলা নির্বাহী অফিসার রহিমা সুলতানা বুশরার সভাপতিত্বে সোমবার বেলা আড়াইটায় এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। তিনি বলেন, বসন্তপুর বন্দর চালু হলে এটি শুধু যোগাযোগের ক্ষেত্রে নয় এর আশেপাশের পুরো এলাকা চেঞ্জ হয়ে যাবে। কর্মসংস্থান বাড়বে এবং এলাকার অবকাঠামো চেঞ্জ হয়ে যাবে। সাতক্ষীরার ভোমরায় একটি স্থলবন্দর আছে, আর এই বন্দরটি চালু হলে আমরা সাতক্ষীরায় দু’টি বন্দর পাবো যেটা আমাদের সাতক্ষীরাবাসীর জন্য বিরাট অর্জন। বসন্তপুর নৌবন্দর চালু করায় জেলা প্রশাসক মাননীয় প্রধানমন্ত্রীর নিকট কৃতজ্ঞতা জানান এবং যারা বন্দরটি চালুর ক্ষেত্রে নেপথ্যে থেকে ভূমিকা পালন করেছেন ও সহযোগিতা করেছেন তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলে বিআইডাবিøউটিএ’র খুলনা বিভাগীয় উপ-পরিচালক পিযুষ সরকার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আজাহার আলী, বসন্তপুর নৌ-বন্দর বিষয়ক সাব কমিটির আহবায়ক এবং সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপন, মথুরেশপুর ইউপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুল হাকিম প্রমুখ।

বসন্তপুর নদীবন্দর উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন সরকারি অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী ও বিপুল সংখ্যক এলাকাবাসী ও সূধীবৃন্দ উপস্থিত ছিলেন।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, কালিগঞ্জ সীমান্তে কালিন্দী, ইছামতি ও কাকশিয়ালী নদীর মোহনায় বসন্তপুর গ্রামে ৫৮ বছর আগে নৌবন্দর ছিল। এই নৌবন্দরের মাধ্যমে বৈদেশিক বাণিজ্য হতো ভারতের সঙ্গে। তখন বসন্তপুর ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশ-ভারত যাতায়াত করা যেত। ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের পর এই বন্দরটির কার্যক্রম বন্ধ হয়ে যায়। ২০২০ সালে ১৭ নভেম্বর তৎকালীন কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোজাম্মেল হক রাসেল বিলুপ্ত হওয়া বসন্তপুর পোর্ট পুনরায় চালুর উদ্যোগ নেন। তার প্রচেষ্টায় ২০২২ সালের ১৫ জুন বন্দর চালু করার বিষয়ে দাপ্তরিক আদেশ জারি করেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)।

এরই ধারাবাহিকতায় সাতক্ষীরা-৩ আসনের এমপি সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, সাতক্ষীরা-৪ আসনের এমপি এসএম জগলুল হায়দার, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী, সাবেক উপজেলা নির্বাহী অফিসার খন্দরকার রবিউল ইসলাম, বর্তমান উপজেলা নির্বাহী অফিসার রহিমা সুলতানা বুশরা, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপনসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিনিধির আন্তরিক প্রচেষ্টায় জাতির জনক বঙ্গবন্ধুর পরিবারের অনেক সদস্যের স্মৃতিবিজড়িত বসন্তপুর নৌবন্দরটি পুনরায় সচল হচ্ছে।

বার্তা বাজার/জে আই