কক্সবাজার-টেকনাফ মহা সড়কের মরিচ্যা চেক পোস্টে কাভার্ডভ্যান তল্লাশি চালিয়ে ২১টি স্বর্ণের বারসহ এক পাচারকারীকে গ্রেপ্তার করেছে করেছে বিজিবি।

গ্রেফতারকৃত আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালান চক্রের সদস্য মো. আবুল মুনছুর (৪০) নারায়নগজ্ঞ জেলার সদর থানার মৃত শামসুল ইসলামের ছেলে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান বিজিবির রামু ৩০ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ ওয়াহিদুজ্জামান তানজিদ।

তিনি জানান, গত বুধবার মধ্যরাতে আন্তর্জাতিক চোরাচালান চক্রের এক সদস্য স্বর্ণের একটি চালান নিয়ে বাংলাদেশে ঢোকার খবর পায় বিজিবি। স্বর্ণের চালানটি জব্দ করার জন্য কক্সবাজার-টেকনাফ সড়কের রামু উপজেলার বিজিবির মরিচ্যা চেকপোস্টে নজরদারি জোরদার করে। টেকনাফ থেকে আসা একটি কাভার্ডভ্যান থামার জন্য নির্দেশ দেন। বিজিবির সদস্যরা সন্দেহজনক এক ব্যক্তিকে গাড়ি থেকে নামিয়ে তল্লাশি চালায়। এক পর্যায়ে সন্দেহজনক লোকটির পরিহিত পায়জামার ভেতরে বিশেষ কৌশলে লুকিয়ে রাখা অবস্থায় পাওয়া ২১টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। এসব স্বর্ণের ওজন ৩ কেজি ৪৯৩ গ্রাম। যার আনুমানিক মূল্য ৩ কোটি ১ লাখ ২০ হাজার ৮৫ টাকা।

বিজিবির কর্মকর্তা আরও জানান, গ্রেফতার হওয়া আবুল মুনছুর আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালান চক্রের একজন সদস্য। উদ্ধার হওয়া এসব স্বর্ণের চালান পাচারকারি চক্রের সদস্যরা উখিয়া উপজেলার বালুখালী সীমান্ত দিয়ে মায়ানমার থেকে বাংলাদেশে নিয়ে আসে জিজ্ঞাসাবাদ কালে জানা গেছে।

বার্তাবাজার/এম আই