পৌরসভাকে আধুনিক, সেবার মানোন্নয়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার লক্ষ্যে ‘অভিযোগ ও পরামর্শ’ বাক্স স্থাপন করেছেন ফরিদপুরের আলফাডাঙ্গা পৌরসভার মেয়র মো. আলী আকসাদ ঝন্টু।

আলফাডাঙ্গা পৌর কার্যালয়ের সম্মুখপথে এই অভিযোগ ও পরামর্শ বাক্স স্থাপন করা হয়। এখন থেকে পৌরসভার যে কোন বিষয়ে অভিযোগ বা পরামর্শ এ বাক্সে জমা দিতে পারবেন পৌর নাগরিক ও ভুক্তভোগীরা। এছাড়াও পৌর কার্যালয়ে এসে নাগরিকরা তাদের সেবা নিয়ে সন্তুষ্ট কি-না সে বিষয়েও মতামত প্রদান করতে পারবেন।

পৌর মেয়রের এ ধরনের উদ্যোগকে ইতিবাচক উদ্যোগ হিসেবে দেখছেন স্থানীয় জনসাধারণ।

পৌর নাগরিক ডা. সুমন রায়, ইব্রাহিম হোসেনসহ আরও অনেকে জানান, অভিযোগ ও পরামর্শ বাক্স স্থাপনের ফলে পৌরসভার সেবার মানোন্নয়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। এমন উদ্যোগের জন্য তারা আলফাডাঙ্গা পৌরসভার মেয়রকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

জানতে চাইলে আলফাডাঙ্গা পৌরসভার মেয়র মো. আলী আকসাদ ঝন্টু বার্তা বাজার’কে বলেন, পৌরসভায় সেবা নিতে আসা নাগরিকগণ সঠিক সেবা পেলেন কিনা, সেবা গ্রহীতার কোন অভিযোগ, নাগরিকদের কোন মতামত কিংবা পরামর্শ আছে কিনা; এসবকিছু জানতে এই অভিযোগ ও পরামর্শ বাক্স স্থাপন করা হয়েছে। পৌর নাগরিকদের বলতে না পারা বিভিন্ন সমস্যাগুলো তারা অনায়াসে এই বাক্সে লিখে দিতে পারবে।

তিনি আরও জানান, বাক্সের চাবি শুধু মাত্র তার নিকট থাকবেন এবং সপ্তাহে একদিন বাক্সটি খোলা হবে। বাক্সে কোনো অভিযোগ বা পরামর্শ থাকলে তা সাথে সাথে সংগ্রহ করে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।

সেইসাথে সকল সেবা গ্রহিতার সু-পরামর্শ, যে কোন অসঙ্গতি তুলে ধরে আলফাডাঙ্গা পৌরসভাকে আধুনিক, সেবামূলক, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক পৌরসভা হিসেবে গড়ে তুলতে সকলের সহযোগিতাও কামনা করেন তিনি।

বার্তা বাজার/জে আই