হেমন্ত সমাগত, প্রকৃতিতে বইছে হিমেল হাওয়া, হালকা কুয়াশামাখা ভোর যেন জানান দিচ্ছে, প্রকৃতিতে শীতের আবহ আসন্ন। তবে শরৎ শেষের এই নাতিশীতোষ্ণ আবহাওয়াতে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার পদ্মার চরে দেখা যাচ্ছে ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখি।

একটু খেয়াল করলেই নদীর দুই পাড়ে পরিযায়ী দলের দেখা মেলে। কান পাতলে শোনা যায় দেশি-বিদেশি পাখির কিচিরমিচির আর ডানা ঝাপটানোর শব্দ। কখনো কখনো কয়েকটি দলছুট পাখি নদীর পানিতে নেমে পড়ছে। ওদের দেখাদেখি আবার দলের অন্যরাও যোগ দিচ্ছে জলকেলিতে। আবার কেউ কেউ খুনসুটি ছেড়ে ব্যস্ত খাবারের সন্ধানে। পাখিদের এমন নৈস্বর্গিক দৃশ্য দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা। এদিকে পাখিদের দৃষ্টিনন্দন ছবি তুলতে চিত্রগ্রাহকেরাও আসছেন নানা স্থান থেকে। এতে বাড়তি রোজগার বেড়েছে নদীপাড়ের মাঝিদের।

এদিকে এসব পাখিদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে বন বিভাগ ও উপজেলা প্রশাসন। বন বিভাগ বলছে, পরিবেশগত কারণ ও খাবারের সন্ধানে শীতের শুরু থেকে শেষ সময় পর্যন্ত পরিযায়ীদের পাখিদের বিচরণ বাড়ে। শীতের শুরুতে নদীর শান্ত বুকে জেগে ওঠা চরে ঝাঁক বেঁধে আকাশে ডানা মিলছে এসব পরিযায়ী পাখি। হিমালয়ের পাদদেশ আর রাশিয়ার বিভিন্ন এলাকার হিমশীতল আবহাওয়া থেকে রক্ষা পেতে এরা ঝাঁকে ঝাঁকে পাড়ি জমায় বাংলাদেশে।

উপজেলার মরিচা, ফিলিপনগর, চিলমারী ও রামকৃষ্ণপুর ইউনিয়নের পদ্মার চরে দেখা মিলছে কালোমাথা কাস্তেচরা, খোল শামুক, আবাবিল, লিটিল টার্ন, কালা পাখি ঠেঙ্গিসহ বিলুপ্তপ্রায় নানা প্রজাতির পাখির। ৬ লাখের বেশি জনসংখ্যার এই উপজেলায় কোনো বিনোদন কেন্দ্র না থাকায় প্রতিদিন পদ্মাপাড়ে ভিড় জমাচ্ছেন দর্শনার্থী ও প্রকৃতিপ্রেমীরা।

পদ্মাপাড়ে বেড়াতে আসা একাধিক দর্শনার্থী ও প্রকৃতিপ্রেমীর সঙ্গে কথা হয় । তাঁদের মধ্যে রাকিবুল ইসলাম নামের এই যুবক জানান, ‘শীতের শুরুতেই আমাদের এই পদ্মার চরে অতিথি পাখিগুলো আসে। এগুলো দেখতে খুবই ভালো লাগে। নদীর পাড়ে বেড়াতে এসে পাখিগুলো দেখে নৌকায় চড়ে পদ্মার চরে গিয়েছিলাম তাঁদের সঙ্গে মিশে যেতে।’

নাইমুর রহমান নামের আরেকজন বলেন, ‘পদ্মার চরে আশা অতিথি পাখিগুলো দেখে বেশ ভালো লাগছে। এ এক অন্য রকম দৃশ্য।’

ঘুরতে আশা দর্শনার্থীদের বাড়তি বিনোদন দিতে নদী পারাপারে বেড়েছে মাঝিদের ব্যস্ততাও। মাঝি ও নৌকা মালিকেরা বলেছেন, নদীপাড়ের সৌন্দর্যবর্ধন করা হলে আরো বেশি দর্শনার্থী আসবে।

সাগর নামের এক মাঝি জানান, প্রতিদিন বিকেল নামলেই নদীর পাড়ে বেড়াতে আসেন বিভিন্ন এলাকার মানুষ। তাঁরা নৌকায় চড়ে পদ্মার চরেসহ নদীতে ঘুরে বেড়ান। এতে মাঝিদের রোজগার ভালো হয়।

কথা হয় স্থানীয় চিত্রগ্রাহক তন্ময় তাহসান সবুজের সঙ্গে। তিনি জানান, তাঁরা প্রায় পদ্মার চরে দলবেধে এসব অতিথি পাখিদের ছবি তোলেন শখের বসে। ছবিগুলো শখের বসে উঠালেও পাখিদের খুনসুটি বেশ উপভোগ করেন তাঁরা।

তবে অভিযোগ আছে চরে পাখিদের আগমনের সঙ্গে বাড়ে শিকারীদের আনাগোনা। এ বিষয়ে কুষ্টিয়া বার্ড ক্লাবের সভাপতি ও পাখি গবেষক এস আই সোহেল বলেছেন, ‘অতিথি পাখি শিকার বন্ধ না হলে জীববৈচিত্র্যের মান নষ্টের পাশাপাশি কমে আসবে অতিথি পাখিদের সংখ্যা। এসব পাখি আমাদের সম্পদ। এগুলো রক্ষা করা আমাদের দায়িত্ব। যা আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখে। স্থানীয়দের সচেতনতার পাশাপাশি দরকার প্রশাসনের কার্যকর ভূমিকা।’

এদিকে বন কর্মকর্তার বলছেন, প্রকল্প গ্রহণের মাধ্যমে পরিবেশগত উন্নতি ও খাবার নিশ্চিত হওয়ায় এ সময়ে পদ্মার চরে বাড়ে অতিথি পাখিদের বিচরণ। সেই সঙ্গে এসব পাখিদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে স্থানীয় জনপ্রতিনিধি, উপজেলা বনবিভাগসহ প্রশাসন।

এ বিষয়ে উপজেলা বন কর্মকর্তা আবুবকর জানিয়েছেন, বিভিন্ন ধরণের গাছপালা বাড়ায় পাখির খাবার এবং বসবাসের জায়গা বেড়েছে যা পাখিদের বসবাস যোগ্য হওয়ায় তারা পদ্মার চরে স্বাচ্ছন্দ্য বোধ করছে।

এ ছাড়া, বন্য প্রাণীর অভয়ারণ্যে তৈরির জন্য ফিলিপনগর ইউনিয়নের বাহিরমাদি মৌজা এলাকায় জমি প্রস্তাব দেওয়া আছে অনুমতি পেলে আমরা নতুন করে কার্যক্রম শুরু করব।

বন বিভাগের দেওয়া তথ্যমতে, এ বছর উপজেলার পদ্মার চরে মদনটাক, বালিহাসসহ হিমালয়ের শকুনের দেখা মিলেছে। এ ছাড়া চরের বিভিন্ন স্থানে স্থায়ী বাসা বেঁধেছে শত শত পরিযায়ী পাখি।

এ বিষয়ে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ওবায়দুল্লাহ জানান, এসব পাখি আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষা করে। পাখিদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা পদক্ষেপ নিয়েছি। সেই সঙ্গে পাখি শিকার হলে প্রশাসনকে জানাতে ইউপি চেয়ারম্যানদের নির্দেশ দেওয়া আছে। একটি পাখিও যেন শিকার না হয় সে বিষয়ে আমরা তৎপর আছি।

বার্তা বাজার/জে আই