জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২৩ এর শ্রেষ্ঠ শিক্ষক বাছাই পরীক্ষায় জেলা পর্যায়ে দ্বিতীয় বারের মত শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা নির্বাচিত হয়েছেন বান্দরবানের আলীকদমের চম্পট পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষিকা জাহানারা পারভীন লাকী। ২০০৬ সালে যোগদানের পর থেকেই একের পর এক সফলতায় এলাকা সুনাম কুড়াচ্ছেন এই নারী শিক্ষিকা।

এর আগে ২০১৬ সালে চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ শিক্ষিকা নির্বাচিত হয়ে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে, ২০১৭ সালে মাছরাঙ্গা টেলিভিশনের রাঙ্গা সকাল অনুষ্ঠানে জনপ্রিয় উপস্থাপক (আপন ঠিকানা খ্যাত) RJ কিবরিয়ার উপস্থাপনায় এক ঘন্টার লাইভ সাক্ষাৎকার প্রচারে অংশ গ্রহণ করেন তিনি। ২০১৮ সালে শ্রীলংকায় শিক্ষা সফরের সুযোগ পান ২০২২ সালে সারা বাংলাদেশ থেকে পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ধাপে শিক্ষক বাছাই করে CSSR প্রজেক্টের আওতায় রেডিও টেলিভিশনে ক্লাস নেওয়ার জন্য প্রতিটি ধাপে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সংসদ টেলিভিশনে ক্লাস নেওয়ার সুযোগ ও হাত ছাড়া করেনি। তার অনেকগুলো ক্লাস রেকর্ড হয় এবং অনেকগুলো ক্লাস সম্প্রচার হয়েছে। এখনো সম্প্রচার চলমান রয়েছে। এছাড়া সারা বাংলাদেশ থেকে ইংরেজি বিষয়ের প্রশিক্ষক নির্বাচনের জন্য British Council এর আওতায় APTIS TEST নেওয়া হয়। এই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে TMTE (Training of Master Training in English) Cohort 5 এ ঢাকা পিটি আই তে ৪’মাসের প্রশিক্ষনেও সফলতা বয়ে আনেন। এছাড়া সংগীত বিষয়ের একজন প্রশিক্ষক, টিচার্স ট্রেনিং কলেজ চট্টগ্রাম থেকে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে M.ED এ প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে একসময় বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার চট্টগ্রামে গান পরিবেশন করেছেন। যার ছবি সমকাল সহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়। প্রতি বছর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত জাতীয় দিবসের অনুষ্ঠান উপস্থাপনা সহ বিভিন্ন অনুষ্ঠান উপস্থাপনা করে থাকেন এই নারী শিক্ষিকা।

ETAB-(English Teacher Association of Bangladesh) এর একজন লাইফ টাইম মেম্বার। এছাড়া করোনা কালীন জুম এবং google মিটে প্রায় দুই শতাধিক ক্লাস পরিচালনা করে যার অনেকগুলোই ছিল লাইভ ক্লাস। অনেকগুলো গুগল মিট ক্লাস জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, ইউ আর সি ইন্সট্রাক্টর পর্যবেক্ষণ করেন। শিক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে অবদানের জন্য বিভিন্ন সময় উপজেলা পরিষদ, প্রশাসন, বিভিন্ন সংগঠন ও অনলাইন পেইজের পক্ষ থেকে বিভিন্ন সময় সম্মাননা বয়ে আনেন।

একান্ত স্বাক্ষাতে জাহানারা পারভীন লাকী জানান, ১৭ বছর শিক্ষকতা জীবনে প্রত্যাশার চেয়ে প্রাপ্তি অনেক বেশি। আমার জীবিনের সবচেয়ে বড় অর্জন আমার শিক্ষার্থীদের ভালোবাসা।তাদের ভালবাসা নিয়েই আমি আমার বাকি পথ চলতে চাই,আমার স্বামীর অনুপ্রেরণাতেই আমার কর্মময় জীবনে এগিয়ে চলা ও সকল অর্জন।

জাহানারা পারভীন লাকী আলীকদম উপজেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেছেন। ৫ বোন এক ভাই এর মধ্যে তিনি সবার ছোট। তিনি আলীকদম সদর ইউনিয়ন পরিষদের ৩ বার নির্বাচিত চেয়ারম্যান নাছির উদ্দীন এবং কক্সবাজার সদরের উত্তর নুনিয়ার ছড়া স: প্রা: বি: এর প্রধান শিক্ষিকা ফোরকানারা বেগমের ছোট বোন।বিবাহিত জীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জননী এবং সাংবাদিক বশির আহম্মেদ রুবেল এর স্ত্রী।

বার্তাবাজার/এম আই