টাঙ্গাইলের মির্জাপুরে অর্ধলক্ষাধিক বই নিয়ে ট্রাক পুকুরে পড়ে গিয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে পৌরসভার ১নং ওয়ার্ডের পোষ্টকামুরী গ্রামে আলহাজ্ব শফি উদ্দিন মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দক্ষিণ পাশে এ দুর্ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কেউ গুরুতর আহত হয়নি।

উপজেলা শিক্ষা অফিস সুত্র জানায়, উপজেলার প্রাথমিকের সকল বই আলহাজ্ব শফি উদ্দিন মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাখা হয়। আগামী বছরের চাহিদানুযায়ী বইগুলো ওই বিদ্যালয়ে রাখার জন্য ট্রাকযোগে প্রায় অর্ধলক্ষাধিক বই নিয়ে ওই বিদ্যালয়ের দক্ষিণপাশে পৌঁছানোর সাথে সাথে সড়ক ভেঙে গিয়ে ট্রাকটি পাশের পুকুরে পড়ে যায়।

আলহাজ্ব শফি উদ্দিন মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত ঘোষ জানান, ঘটনার সাথে সাথেই ট্রাকের ভিতর আটকে পড়া চালককে স্থানীয়দের সহযোগিতায় উদ্ধার করা হয়েছে। তবে সে সামান্য আঘাতপ্রাপ্ত হয়েছেন।

শিক্ষা অফিসার মো. শরিফ উদ্দিন বলেন, আগামী বছরের জন্য সারা মির্জাপুরে প্রাথমিকের ১ লাখ ৪৮ হাজার ৭৬৭টি বইয়ের চাহিদা রয়েছে। এরমধ্যে বুধবার সকালে একটি ট্রাকে প্রায় ৭০ হাজার বই নিয়ে পোষ্টকামুরী গ্রামে অবস্থিত আলহাজ্ব শফি উদ্দিন মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দক্ষিণ পাশে পৌঁছালে ঢালাই রাস্তা ভেঙে গিয়ে বই বোঝাই ট্রাকটি পুকুরে পড়ে যায়। এতে ওই ট্রাকে থাকা ৩০ শতাংশ বই নষ্ট হতে পারে বলে তিনি ধারণা করেন।

উপজেলা নির্বাহী অফিসার শাকিলা বিনতে মতিন বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ঘটনাস্থল খুবই সরু জায়গায় হওয়ায় রেকারসহ উদ্ধারকাজে ব্যবহৃত অন্যান্য সরঞ্জাম দিয়ে চেষ্টা করা হয়েছে। সবশেষ ধামরাই এলাকা থেকে এসে একটি উদ্ধার টিম কাজ করছে, উদ্ধার কাজ অব্যাহত আছে।

বার্তাবাজার/এম আই