এশিয়া কাপের ফাইনালে রোববার শ্রীলংকাকে হারিয়ে অষ্টমবারের মতো শিরোপা জিতে নেয় ভারত। টুর্নামেন্টে দুর্দান্ত ক্রিকেট খেলে যাওয়া ভারতকে হারাতে পারেনি চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান; কিন্তু ফাইনালের ঠিক আগে ভারত হারে বাংলাদেশের কাছে।

ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে জাতীয় দলে অভিষেক হয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী তরুণ পেসার তানজিম হাসান সাকিবের। আন্তর্জাতিক ক্যারিয়ারের অভিষেক ম্যাচে শক্তিশালী ভারতের বিপক্ষে দারুণ পারফর্ম করেন তানজিম।

সেই ম্যাচে ভারতের অধিনায়ক ও বর্তমান বিশ্বের অন্যতম সেরা ওপেনার রোহিত শর্মাকে ইনিংসের প্রথম ওভারে বোলিংয়ে এসেই দ্বিতীয় বলেই আউট করে বুনোউল্লাসে মাতেন তানজিম।

মাত্র ২ রানে রোহিত শর্মার উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় ভারত। নিজের দ্বিতীয় এবং ইনিংসের তৃতীয় ওভারে বোলিংয়ে এসে তানজিম শিকার করেন বিরাট কোহলির পরিবর্তে খেলতে নামা তিলক ভার্মাকে। তাকে বোল্ড করে ফেরান তানজিম। ১৭ রানে ২ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যাওয়া ভারত সেই ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ২৬৬ রানের টার্গেট তাড়ায় হারে ৬ রানে।

সেই ম্যাচে অভিষেকে প্রত্যাশার চেয়েও ভালো বোলিং করে সমর্থকদের প্রশংসার জোয়ারে ভাসছেন তরুণ পেসার তানজিম হাসান সাকিব।

কিন্তু তার পুরোনো কিছু ফেসবুক পোস্ট ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে; যা নিয়ে তোপের মুখে পড়েছেন ২০ বছর বয়সি এই তরুণ।

মাসখানেক আগে এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তানজিম হাসান সাকিব বলেছিলেন- ‘ক্রিকেট আমার পেশা। এখান থেকে আমি উপার্জন করি; কিন্তু আমার আসল জীবন হলো… আমি পরকালে যদি সফল হতে না পারি তাহলে আসলে আমি ব্যর্থই থেকে যাব। আমি নিজেকে প্রস্তুত করছি আল্লাহর জন্য। কারণ সবাইকে একদিন মৃত্যুবরণ করতে হবে। কখন কে মারা যাবে, কেউ জানে না। তাই আমি চেষ্টা করি সবসময় ইসলাম মেনে চলার জন্য, ইসলামের মধ্যে থাকার জন্য।’

তিনি আরও বলেন, ‘আর এই জিনিসটা আমার খেলাকেও অনেক সাহায্য করে। আমাকে শৃঙ্খল থাকতে শেখায়। মানসিকভাবেও আমি শক্ত থাকি। আমার অন্য কোনো দিকে নজর যায় না, একদিকেই ফোকাস ধরে রাখতে পারি। এটা আমাকে দুনিয়া ও আখিরাত দুই দিকেই সাহায্য করছে।’

বার্তাবাজার/এম আই