নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় অভিযান চালিয়ে ৯৬০ কেজি অবৈধ পলিথিন জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। যার বর্তমান বাজার মূল্য আনুমানিক ১ লক্ষ ৯২ হাজার টাকা।

বুধবার (০৭ সেপ্টেম্বর) দুপুর ২ টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার লাকীর নেতৃত্বে উপজেলার তমরদ্দি বাজারে এ অভিযান পরিচালনা করা হয়। এতে পলিথিন ব্যাবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে হাতিয়া কোস্ট গার্ডের একটি প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।

জানা যায়, কোস্ট গার্ডের গোপন সংবাদের ভিত্তিতে হাতিয়া উপজেলার তমরদ্দি বাজারের একটি দোকানে সরকার কর্তৃক নিষিদ্ধ পলিথিন বিক্রির অভিযোগ পাওয়া যায়। অভিযোগের ভিত্তিতে ওই দোকানে অভিযান চালানো হলে অবৈধ পলিথিন বিক্রি প্রমাণ পাওয়া যায়। অভিযানে ৯৬০ কেজি পলিথিন জব্দ করা হয়। পলিথিনগুলোর বর্তমান আনুমানিক বাজার মূল্য প্রায় ১ লক্ষ ৯২ হাজার টাকা। দোকানের মালিক নকুল সাহাকে ৫ হাজার টাকা জরিমনা ও জব্দকৃত পলিথিন গুলো পুড়িয়ে ফেলা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার লাকী জানান, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ধারা মোতাবেক নকুল সাহাকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। পরে জব্দ করা পলিথিন জনসম্মুখে পুড়িয়ে বিনষ্ট করা হয়। জনস্বার্থে আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বার্তাবাজার/এম আই