দীর্ঘ তিন মাসের নিষেধাজ্ঞা শেষে পর্যটক ও জেলেদের জন্য উন্মুক্ত হলো সুন্দরবন, পর্যটকদের আগমন ও জেলেদের মাছ আহরনের মধ্য দিয়ে দীর্ঘদিনের নীরবতা ভেঙেছে সুন্দরবন।

আজ পহেলা সেপ্টেম্বর সকাল থেকে পর্যটক বনজীবী ও মৎস্যজীবীদের নিষেধাজ্ঞা উঠে গেলে এই নীরবতার অবসান ঘটে বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনের।

উদ্ভিদ,বন্যপ্রাণী ও মাছের প্রজনন ও সংরক্ষণের জন্য গত ১জুন থেকে ৩১ শে আগস্ট পর্যন্ত সবার জন্য বন্ধ ছিল সুন্দরবনের দ্বার।

টুর অপারেটর অ্যাসোসিয়েশন অফ সুন্দরবনের সহ-সাধারণ সম্পাদক ও এভারগ্রীন ট্যুরসের এর স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম কচি বলেন, দীর্ঘ বন্ধের পর প্রথম দিন নয়টি জাহাজ এ করে ৩৪৯ জন দেশী বিদেশী পর্যটক সুন্দরবনে গিয়েছেন।

তিনি আরো বলেন সাগর উত্তাল থাকার কারণে দুবলার চর ও হিরণ পয়েন্ট যাওয়ার সুযোগ নেই, তাই এখন জাহাজগুলো করজল, হারবারিয়া কটকা, কচিকালি যাতায়াত করবে।

সুন্দরবনের করম জল বন্যপ্রাণী কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন,আজ (১ সেপ্টেম্বর) থেকে জেলে ও পর্যটকদের সুন্দর বনে প্রবেশের জন্য পারমিট দেওয়া শুরু হয়েছে। এবার প্লাস্টিক বন্ধে কঠোর অবস্থানে বন বিভাগ। একবার ব্যবহার হয় প্লাস্টিক নিয়ে সুন্দর বনে প্রবেশ করা যাবে না।তারপরেও যদি কেউ প্লাস্টিকের এসব সামগ্রী নিয়ে বনে আসে,তাকে আইনের আওতায় আনা হবে করা হবে জরিমানা।

বার্তা বাজার/জে আই