বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র যুগ্ম মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়’র সহযোগী অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেন, জ্ঞানের দুইটি দিক আছে, একটি দ্বীনি জ্ঞান, যার অর্জন আমাদের উপর ফরয। আরেকটি জ্ঞান হচ্ছে জাগতিক জ্ঞান, যা প্রয়োজনীয়। জ্ঞানার্জনের উদ্দেশ্য ভালো হলে উভয় প্রকার জ্ঞানের মাধ্যমে মানুষ সম্মান ও সওয়াব লাভ করতে পারে। উদ্দেশ্য সফল হলে যেমন, একজন ব্যবসায়ী ব্যবসায় লাভের সাথে মানবসেবার জন্য সওয়াব অর্জন করতে পারে। ভালো ফলাফলের মাধ্যমে যারা কৃতিত্ব অর্জন করেছেন তারা নিজেরা সম্মানিত হয়েছেন এবং তাদের পরিবারকে সম্মানিত করেছেন। আমাদের কাগজি সাফল্যে বিভোর না হয়ে সচেতনভাবে আদর্শিক জ্ঞান ধারণ করা প্রয়োজন। আমরা আমাদের জ্ঞান ও বিবেককে কাজে লাগিয়ে প্রকৃত আদর্শ লালন করবো। আল্লাহর ভয়, তাকওয়া এটা বিশেষ ব্যক্তিদের জন্য নয় বরং সকল মু’মিনের জন্য। আল্লাহ আমাদের যে নির্দেশনা দিয়েছেন সেগুলো যদি মেনে চলি, তাহলে আমরা অনেক বাজে কাজ থেকে বেঁচে থাকতে সক্ষম হবো।

তিনি আরও বলেন, বর্তমান সময়ে আমাদের শিক্ষার্থীদের একটি অংশ গেমস খেলাসহ নানা অহেতুক কাজে সময় নষ্ট করছেন, তাদেরকে বই পড়ার আহবান জানাচ্ছি। জীবনে সফল হতে হলে প্রচুর বই পড়তে হবে। হযরত বড় ছাহেব কিবলাহ এই বয়সে এসেও প্রচুর বই পড়েন। আমরা আমাদের সন্তানকে সমাজের সবকিছুর সাথে পরিচয় করিয়ে দিচ্ছি, সংযোগ সৃষ্টি করে দিচ্ছি কিন্তু তাদেরকে রাসুল (সা.) এর সাথে সংযোগ করে দিচ্ছি না। তালামীযে ইসলামিয়া ছাত্রসমাজকে রাসূল (সা.) এর সাথে সংযোগ সৃষ্টি করে দিচ্ছে। তালামীয শিক্ষা দেয় আদর্শবান ও ভালো মানুষ হতে। জীবনের সকল স্তরে যেন পরিপূর্ণ সফলতা অর্জিত হয়। এই কঠিন সময়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুক, ইউটিউবের জীবনে একজন মানুষকে সৎপথে পরিচালিত করার জন্য তালামীয কাজ করে।

২৭ আগস্ট ‘২৩,রবিবার বাদ যুহর, স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট সদর (পশ্চিম) উপজেলা আয়োজিত এসএসসি ও দাখিল উত্তীর্ণ কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মনজুরুল করিম মহসিন। তিনি বলেন, শিক্ষাজীবনের এক পর্যায়ে একজন শিক্ষার্থীকে পরিবারের প্রভাব ছেড়ে একা পথচলার অভ্যাস গড়ে তুলতে হয়। এই সময়কে বিভিন্ন নামধারী সংগঠন ও মতবাদ সেই শিক্ষার্থীকে ভিন্ন পথে নিতে চেষ্টা করে। বিভিন্ন ধরনের লোভ দেখিয়ে তাদেরকে নিয়ন্ত্রণে নিতে চায়। তালামীযে ইসলামিয়া ছাত্রসমাজকে এ ধরনের পদক্ষেপ থেকে দূরে রেখে আহলুস সুন্নাত ওয়াল জামাআতের পথে পরিচালিত করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সদর (পশ্চিম) উপজেলার সভাপতি আহকামুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহবুব আহমদ ও সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসাইন সাঈফ এর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- আনজুমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় সদস্য মাওলানা আজিজুর রহমান, তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা নজীর আহমদ হেলাল, সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা মুহিবুর রহমান, কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক কবির আহমদ, সুনামগঞ্জ জেলা আল ইসলাহ’র সাধারণ সম্পাদক মাওলানা মাহবুবুর রহমান তাজুল, সাবেক কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাওলানা শাহীদ আহমদ ও সিলেট পশ্চিম জেলার সভাপতি মুহাম্মদ কুতুব আল ফরহাদ।

আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলা আল ইসলাহ’র সভাপতি মাওলানা নুরুল হক, সংগঠনের সুনামগঞ্জ জেলার সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ আল আমিন, সিলেট পশ্চিম জেলার সহ-প্রচার সম্পাদক রইছ উদ্দিন, ইয়াকুবিয়া হিফযুল কোরআন বোর্ড সিলেট সদর উপজেলার সভাপতি হাফিয আমির আলী, সাংবাদিক মো: সাইফুল ইসলাম,ওলিউর রহমান,হেক্সা’স গোবিন্দগঞ্জ শাখার সহকারী ম্যানেজার আব্দুল লতিফ।

আরও বক্তব্য রাখেন সংগঠনের সদর (পূর্ব) উপজেলার সভাপতি আলমগীর হোসাইন, বিশ্বনাথ (উত্তর) উপজেলার সভাপতি হাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক রুমান আহমদ, সদর (পশ্চিম) উপজেলার সহ-সভাপতি মুদ্দাচ্ছির আলী আল আমীন, খালেদ আহমদ, সহ-সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, অফিস সম্পাদক নাজির আহমদ প্রমুখ।

বার্তা বাজার/জে আই