পঞ্চগড়ের বোদা উপজেলার চৌরঙ্গী হাট দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী. দীনবন্ধু দেবনাথ রায় মাসের পর মাস ধরে বিদ্যালয়ে না আসার অভিযোগ উঠেছে। বিদ্যালয়ে অনুপস্থিত থেকেও তিনি নিয়মিত বেতন ভাতা তুলছেন। প্রধান শিক্ষকের অনুপস্থিতির কারণে নিয়মিত ছাত্রছাত্রীদের পাঠদান হচ্ছে না। শিক্ষার্থীরা লেখাপড়া চরম সংকটে পড়েছে
ওই স্কুলে। প্রধান শিক্ষক নিয়মিত স্কুলে না আসায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

চৌরঙ্গী হাট দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়টি ১৯৯১ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে বিদ্যালয়ে শিক্ষার মান ভালো ছিলো। বিভিন্ন জায়গা থেকে অনেক শিক্ষার্থী এই বিদ্যালয়ে পড়াশোনার জন্য আসতো। কিন্তু বর্তমানে প্রধান শিক্ষকের অনিয়ম আর স্কুলে মাসের পর মাস উপস্থিত না থাকার কারণে স্কুলের শিক্ষার মান নিম্নতর পর্যায়ে পৌছেছে, অভিযোগ স্থানীয়দের। ওই বিদ্যালয়ের সহকারি শিক্ষকরা জানায় প্রধান শিক্ষক অসুস্থতার কারণে অনেক দিন ধরে স্কুলে আসেনা। কোন সহকারি শিক্ষককেও দায়িত্ব দেওয়া হয়নি। প্রধান শিক্ষক কোন ছুটির দরখাস্ত না দিয়ে মাসের পর মাস স্কুলে না গিয়ে বেতন ভাতা তুলছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সহকারী শিক্ষক বলেন, আইন লঙ্ঘন করে প্রধান শিক্ষক দীন বন্ধুদেব দেবনাথ মাসের পর মাস ধরে বিদ্যালয়ে অনুপস্থিত থাকেন। তিনি নিয়মিত বেতন ভাতাও তুলছেন। এ কারণে বিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াশোনার ব্যাপক ক্ষতি হচ্ছে। প্রধান শিক্ষক উপস্থিত না থাকার কারণে তার জন্য নির্ধারিত বিষয় গুলোতে তেমন পাঠদান হয় না। গনমাধ্যমকর্মীরা প্রধান শিক্ষককের সাথে ফোনে কথা বললে তিনি কয়েক মিনিটের মধ্যে স্কুলে উপস্থিত হন। এর পরে তিনি তাড়াহুড়ো করে ছুটির আবেদনও করেন।

তিনি জানান, আমি শারীরিক ভাবে অসুস্থ্য তাই স্কুলে আসতে পারি নাই। ছুটির দরখাস্ত না দিয়ে মাসের পর মাস স্কুলে না এসে বেতন ভাতা তোলার প্রসঙ্গে তিনি কোন উত্তর না দিয়ে চলে যান।

স্থানীয় অভিভাবকরা নাম গোপন রাখার শর্তে জানান, প্রধান শিক্ষক কোন দায়িত্বই পালন করেন না। বিদ্যালয়টি অপরিচ্ছন্ন হয়ে গেছে। তিনি তদারকি করেন না বলে অন্যান্য শিক্ষকরাও ঠিক মতো দায়িত্ব পালন করতেছেন না।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হামিজ উদ্দিন বলেন, অসুস্থতার কথা শুনেছি। কিন্তু ছুটির ব্যাপারে কিছু জানিনা। তিনি মাসের পর মাস স্কুলে আসেননা। বোদা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পারভীন আক্তার বানু জানান এমন ঘটনা জানা ছিল না। তদন্ত সাপেক্ষে অতি দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

বার্তাবাজার/এম আই