পটুয়াখালী সদর উপজেলার আউলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি গোলাম সরোয়ার বাদল ও প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে স্কুলের ৬ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন করেন উক্ত বিদ্যালয়ের দাতা সদস্য মোঃ হাসান। ৯ আগস্ট বুধবার দুপুর ১২ টায় পটুয়াখালী প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এসময় মোঃ হাসান তার লিখিত বক্তব্যে বলেন, বিদ্যালয়ের আয়কৃত অর্থ বিদ্যালয়ের শিক্ষকদের একটি কমিটি গঠন করে বার্ষিক বাজেট প্রণয়নের মাধ্যমে খরচ করা হতো এবং উদ্বৃত্ত টাকা বিদ্যালয়ের রূপালী ব্যাংক নিউটাউন শাখার ৯৮৮০ নং এ্যাকাউন্টে জমা রাখা হয়। বর্তমান এডহক কমিটি গঠনের পর চলতি বছরের গত ১৬ ফেব্রুয়ারী বিদ্যালয়ের এসএসসি ফরম পূরন, ভর্তি ফি, পুনঃভর্তি ফিসহ অন্যান্য আয়ের দুই লক্ষ টাকা দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা উক্ত এ্যাকাউন্টে জমা করেন।

তখন ব্যাংকে বিদ্যালয়ের তহবিলে মোট জমা ছিল ৩ লক্ষ ৪৪ হাজার ৯৪৩ টাকা ১৩ পয়সা। অজ্ঞাত কারনে ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষক মিলে একইদিনে (১৬ ফেব্রুয়ারী) দুই লক্ষ টাকা ব্যাংকের রিভার্স দেখিয়ে জনৈক আবু জাফর মোঃ সালেহ এর নামে স্থায়ী দাতা হিসাবে জমা প্রদান করেন। এরপর কোন নিয়ম নীতি তোয়াক্কা না করে সভাপতি ও প্রধান শিক্ষক মাত্র ৭ দিন পর ২৩ ফেব্রুয়ারী চেক নং-৯৮৯৪৭৪৯ এর মাধ্যমে প্রথমে দুই লক্ষ এবং চেক নং- ৯৮৯৪৭৫০ এর মাধ্যমে একইদিন আরো ৩০ হাজার টাকা উত্তোলন করে তসরুপ করেন।

পরবর্তীতে বিদ্যালয়ের তহবিল থেকে ১৪ মার্চ ২০২৩ ইং তারিখ চেক নং -১৭৮১৯১ এর মাধ্যমে আবারো ৫০ হাজার টাকা উত্তোলন করেন। এরপর ১৬ এপ্রিল ২০২৩ ইং তারিখ বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি গোলাম সরোয়ার বাদলের নামে স্থায়ী দাতা হিসাবে দুই লক্ষ টাকা জমা করা হয়। এ টাকা জমা দেয়ার একদিন পর চেক নং- ১৭৮১৯২ এর মাধ্যমে জমাকৃত দুই লক্ষ টাকা তুলে নেন সভাপতি গোলাম সরোয়ার বাদল ও প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক। পরবর্তীতে মে মাসে আরো ২০ হাজার টাকা একাউন্ট থেকে তুলে নেন সভাপতি ও প্রধান শিক্ষক।

সংবাদ সম্মেলনে মোহাম্মদ হাসান বলেন সভাপতি ও প্রধান শিক্ষক মিলে বিদ্যালয়ের কোন দৃশ্যমান কাজ না করে ৬ লক্ষ ১২ হাজার টাকা আত্মসাত করেছেন বলে উপস্থিত সাংবাদিকদের জানান।

প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক জানান, বিদ্যালয়ের কাজের জন্যই টাকা উত্তোলন করে খরচ করা হয়েছে। যার সব ডকুমেন্ট বিদ্যালয়ে আছে। এছাড়া আমার বিরুদ্ধে টাকা আত্মসাতের যে অভিযোগ আনা হয়েছে সেগুলো সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট।

এবিষয়ে আউলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি মোঃ গোলাম সরোয়ার বাদল বলেন, বিদ্যালয়ের টাকা আত্মসাতের বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। এছাড়া গত ৮ মাসে বিদ্যালয়ের উন্নয়ন মূলত কাজ এবং বিভিন্ন অনুষ্ঠানে ব্যায় করা হয়েছে। যার সব ডকুমেন্ট রয়েছে।

এছাড়াও সংবাদ সম্মেলনে মোহাম্মদ হাসানের সাথে উপস্থিত ছিলেন আউলিয়াপুর এলাকার সমাজসেবক মোঃ বাদশা মৃধা, কাজী হাবিবুর রহমান, মোঃ মোকছেদুল্লাহ ও মোঃ রিয়াদ হোসেন।

বার্তা বাজার/জে আই