চট্টগ্রামে ছুরিকাঘাত করে এক দিনমজুর হত্যা মামলায় এক যুবককে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (৯ আগস্ট) ষষ্ঠ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ সিরাজাম মুনীরার আদালতে নগরীর হালিশহর থানার দিনমজুর মাকসুদুর রহমান মাকসুদ হত্যা মামলায় মোঃ হোসেন (২৬) নামে এক যুবককে মৃত্যদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মোঃ হোসেন সন্দ্বীপ উপজেলার রহমতপুর এলাকার আদিক্কার বাড়ির মৃত রফিকুল ইসলামের ছেলে।

মামলার নথি থেকে জানা যায়, সন্দ্বীপ উপজেলা থেকে চাকুরির সন্ধানে ২০১৭ সালের জানুয়ারি মাসের দিকে বন্দরনগরীতে আসেন মাকসুদুর রহমান মাকসুদ।

তিনি দিনমজুরের কাজ করতেন। নগরের হালিশহর থানার বি-ব্লক ২০ নম্বর লেইনে একটি কক্ষে ব্যাচেলর বাসা ভাড়া নিয়ে থাকতেন। ২০১৭ সালের ১২ মার্চ মাকসুদ ও হোসেনসহ চারজন বন্ধু চায়ের দোকানে চা পান করতে গেলে তাদের মধ্যে কথা কাটাকাটি ও হাতাহাতির ঘটনা ঘটে। সমস্যা সমাধানের জন্য তারা ফরহাদ নামে এলাকার এক বড় ভাইয়ের দোকানে যান। কিন্তু সেখানে গিয়ে মাকসুদ পুনরায় আসামি হোসেনকে মারার চেষ্টা করেন। পরে ১৩ মার্চ রাত ৩টার দিকে হোসেন মাকসুদের ঘরে ঢুকে ছুরিকাঘাত করে। মাকসুদের চিৎকার শুনে স্থানীয় লোকজন তাকে প্রথমে বেসরকারি হাসপাতালে ভর্তি করান এবং সেখান থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনায় মাকসুদের ভাই মোঃ রিপন হোসেনকে আসামি করে হালিশহর থানায় হত্যা মামলা দায়ের করেন।

মামলার তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা হালিশহর থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) সোহেল রানা ২০১৭ সালের ৩০ এপ্রিল আদালতে অভিযোগপত্র জমা দেন। ১১ নভেম্বর আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু আদেশ দেন বিচারক। সাক্ষীর সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে আসামি মোঃ হোসেনকে ৩০২ ধারায় মৃত্যুদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

রায় ঘোষণার সময় আসামি আদালতে অনুপস্থিত ছিলেন। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

বার্তাবাজার/এম আই