সারাদিন কায়িক পরিশ্রম শেষে এখন আর ফুটপাত বা অন্যের ঘরে ফিরতে হবে না। ভূমিহীন ও গৃহহীন হতদরিদ্র অটোচালক বিল্লাল হোসেন এখন প্রতিদিন ফিরতে পারবেন নিজ ঘরে। কুমিল্লার দেবীদ্বারের স্থানীয় সাংবাদি মো. নেসার উদ্দিনের নিজস্ব অর্থায়নে ভূমিহীন অসুস্থ অটোচালক বিল্লাল হোসেনের পরিবারকে একটি নতুন ঘর তৈরি করে দেয়া হয়েছে। স্থানীয় ঐতিহ্য মেনে এ ভূমিহীন পরিবারকে কাঠ ও টিন দিয়ে নতুন ঘর তৈরি করে দিয়েছে সাংবাদিক নেসার। এই ঘর পেয়ে খুশি ভূমিহীন বিল্লাল ও তার পরিবার। এর আগেও সাংবাদিক নেসারের পক্ষ থেকে এলাকার একাধিক অসহায় দরিদ্র পরিবারকে বিশুদ্ধ পানি পান করার জন্য টিউবওয়েল দেয়াসহ প্রায় অস্বচ্ছল ও অসুস্থ রোগীদেরকে তার পক্ষ থেকে দেয়া হয়েছে প্রয়োজনীয় আর্থিক সহায়তা।

শুক্রবার দুপুরে এ ঘর হস্তান্তর করেছেন সাংবাদিক মো. নেসার উদ্দিন। নতুন ঘর পাওয়ার আনন্দে উপজেলার দক্ষিন ভিংলাবাড়ীর আলিয়াবাদ এলাকার নবী মিয়ার ছেলে ভূমিহীন বিল্লাল হোসেনের চোখে এসেছে আন্দ অশ্রুর বান। ঘর পেয়ে কেমন লাগছে, জিজ্ঞেস করায় বিল্লাল হোসেন বলেন, ‘আমি আমার পরিবার পরিজনকে নিয়ে মানুষের জায়গায় কুঁড়েঘরে থাকতাম। স্বপ্নেও কল্পনা করতে পারিনি যে, আমি ননুন ঘর পাবো। আমি ভীষণ খুশি হয়েছি ঘর পেয়ে। দোয়া করি সাংবাদিক নেসারের জন্য।’

এ বিষয়ে সাংবাদিক নেসার উদ্দিন বলেন, ‘ভূমিহীন অসুস্থ বিল্লালের জন্য চমৎকার পরিবেশে মানসম্মত টেকসই ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। সে এখন আমার দেওয়া ঘর উপহার পেলেন। এর ফলে তার পরিবারের জীবনযাত্রার মান কিছুটা হলেও উন্নত হবে। পর্যায়ক্রমে আমার সাধ্যমতো দরিদ্র জনগোষ্ঠী যাদের ঘর নাই, তাদের বসবাসের জন্য ঘর করে দেওয়ার চেষ্টা করবেন বলে জানান তিনি।

বার্তাবাজার/রাহা