সিরাজগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও বিশেষ দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৯ জুলাই) সকাল ১০ ঘটিকায় জেলার জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না।

সিরাজগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মোহাম্মদ ফারুক আহামেদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা আ’লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন ফারুক, জেলা মডেল মসজিদের ইমাম মাওলানা তরিকুল ইসলাম, মোয়াজ্জিন রেদোয়ান হক, সদর উপজেলা মডেল মসজিদের ইমাম মাওলানা এসারত আলী।

আলোচনা সভায় সকলের মাঝে বক্তাগণ নানাভাবে পবিত্র আশুরার গুরুত্ব তুলে ধরেন। মুসলিম বিশ্বে এই আশুরার ইতিহাস অনবদ্য। আলোচনা সভা বিশেষ দোয়া পরিচালনা করে পুরো বিশ্বের মুসলমানদের জন্য মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া চাওয়া হয়।

মূলত, মহররম চান্দ্রবছরের প্রথম মাস। সম্মানিত চার মাসের তৃতীয়। ইসলামের ইতিহাসে মহররম অত্যন্ত ফজিলতময় মাস। এ মাসের ১০ তারিখকে আশুরা বলা হয়। মহররমের দশ তারিখে অনেক ঐতিহাসিক ঘটনার কথা বলা হলেও বিশুদ্ধ বর্ণনায় মাত্র দু’টি ঘটনার কথা জানা যায়। হজরত মূসা আলাইহিস সালাম এবং তার সাথীদের ফেরাউন ও তার সৈন্যদের কবল থেকে মুক্তি পাওয়ার ঘটনা। যেখানে দরিয়ায় রাস্তা বানিয়ে আল্লাহতায়ালা তাদেরকে নিরাপদে পৌঁছে দিয়েছেন। এই রাস্তা দিয়ে অতিক্রম করার সময় ফেরাউন ও তার সৈন্যদের দরিয়ায় ডুবিয়ে ধ্বংস করার ঘটনা।

বার্তাবাজার/রাহা