লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় উত্তর চরআবাবিল ইউনিয়ন আওয়ামী লীগের নবগঠিত কমিটিতে ৬৯ সদস্যের মধ্যে দলের বিদ্রোহী, প্রবাসী, বিএনপি, জামায়াত ও চরমোনাইয়ের ৫৭জন পদ পেয়েছেন বলে অভিযোগ উঠেছে। এতে ক্ষোভ বিরাজ করছে।

সূত্রে জানা গেছে, ১৬ মার্চ আ‘লীগের ত্রিবার্ষিক সম্মেলন হয়। সম্মেলনে কাউন্সিলরদের ভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত না করে নেতৃবৃন্দরা সভাস্থল ত্যাগ করেন। হঠাৎ করে ২৪ জুলাই রাতে ৬৯ সদস্যের একটি কমিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। অভিযোগ রয়েছে কাইন্সিলরদের ভোটে সম্মেলন সম্পন্ন করা ও নৌকার বিদ্রোহীদের কমিটিতে পদায়ন না করার বিষয়ে কেন্দ্রীয় আ’লীগে লিখিত নির্দেশনা ছিলো। কিন্তু তা উপেক্ষা করে উত্তর চরআবাবিল ইউনিয়ন আ’লীগ কমিটি দুই মাস পর একবারই গত ২৪ এপ্রিল তারিখে অনুমোদন দেন উপজেলা আ’লীগ। এতোদিন তা গোপন রাখা হয়।

সূত্রে জানা যায়, উক্ত কমিটিতে ইউপি নির্বাচনে নৌকার বিরোধিতাকারী সৌদি প্রবাসী নাসির হাওলাদারকে সভাপতি, বিদ্রোহী প্রার্থী জাফর উল্লাহ দুলাল হাওলাদারকে (২০২১ সালে ইউপি নির্বাচন) বিদ্রোহী প্রার্থী ইলিয়াছ হাওলাদার, নৌকার বিরোধিতাকারি চুন্নু মিয়া সরদারদেরকে সহ সভাপতি। বিএনপি সমর্থিত কৃষি বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম বেপারি, সাংগঠনিক সম্পাদক যুবদল নেতা বিদ্রোহী ফাকুজ্জামান সরদার, বিদ্রোহী সাধারন সম্পাদক কৌশিক সোহেল, যুগ্ম সাধারন সম্পাদক আমজাদ আলী বাদল ও বিদ্রোহী প্রার্থীর ছেলে অপু হাওলাদার, জামায়াত সমর্থিত কোষাধ্যক্ষ রহমত আলী মিয়া, চরমোনাই শাহজাহান সহ কার্যকরী কমিটির ৩২ জনের মধ্য ২৯ জন এবং সদস্য ৩৭ জনের মধ্যে ২৮ জনসহ মোট ৫৭ জন সদস্যই প্রবাসী, বিদ্রোহী প্রার্থী এবং তার অনুসারী বিএনপি, জামায়াত ও চরমোনাই দিয়ে গঠিত হয়েছে।

এই ইউনিয়ন কমিটি প্রত্যাখ্যান করে সম্মেলনে কাউন্সিলরদের ভোটে নেতৃত্ব নির্ধারণ না করে বিদ্রোহী প্রার্থী- প্রবাসী ও তার সহযোগিদের দিয়ে গঠিত অসাংগঠনিক কমিটি বাতিল চেয়ে গত ৪ ও ৬ জুলাই জেলা আ’লীগের সাবেক সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাবেক ইউপি চেয়ারম্যান শহীদ উল্লাহ (বিএসসি), ইউনিয়ন আ’লীগের সাধারন সম্পাদক প্রার্থী সাইজুদ্দিন মোল্লা ও সভাপতি প্রার্থী মোঃ ফরিদ উদ্দিন পৃথকভাবে কেন্দ্রীয় আ’লীগের সাধারন সম্পাদক ও বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের কাছে লিখিত অভিযোগ করেন। যাহার ছবি ও ভিডিও কেন্দ্রীয় কমিটির কাছে জমা দেয়া হয়।

পদবঞ্চিত ইউপির সিনিয়র নেতাদের দাবি, গত ইউপি নির্বাচনে যে বা যাহারা নৌকার পক্ষে ভোট করেছে, ত্যাগী ও যোগ্যদের বাদ দিয়ে নৌকার বিদ্রোহী, প্রবাসী, অযোগ্য, অপরিচিত ও অভিযুক্ত ব্যক্তিদের নিয়ে কমিটি গঠন করা হয়েছে। প্রাধান্য দেওয়া হয়েছে পরিবারতন্ত্র ও অনুসারীদের।

তালিকা অনুযায়ী কমিটির সভাপতি দীর্ঘ ২৮ বছর ধরে সৌদি প্রবাসী। বর্তমানে সৌদিতে আছেন। তার অবর্তমানে বিদ্রোহী প্রার্থী সহ-সভাপতি জাফর উল্লাহ দুলাল ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছেন।

এ বিষয়ে আ’লীগের নতুন কমিটির সভাপতি ও সহসভাপতি বিদেশ থাকায় বক্তব্য নেয়া যায়নি। তবে- সাধারণ সম্পাদক কৌশিক আহম্মেদ সোহেল বলেন কয়েকদিন আগে ঢাকায় আমাদের নিয়ে শুনানী হয়েছে। বিষয়টি দেখার জন্য স্থানীয় এমপিকে দায়িত্ব দেয়া হয়েছে।

রায়পুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ মামুনুর রশীদ বলেন, ‘এই কমিটি উক্ত কমিটিতে যোগ্য ও ত্যাগী নেতাদের বাদ দেওয়া ও বিতর্কিত লোকদের তালিকায় নাম দেয়ায় কথা শুনেছি। এ বিষয়ে এমপি ও জেলা আ’লীগের সম্পাদক এডঃ নয়ন সাহেব ভালো বলতে পারবেন।

এ বিষয়ে যোগাযোগ করলে জেলা আ’লীগ সভাপতি গোলাম ফারুখ পিংকু বলেন, বিষয়টি লিখিতভাবে শহীদ উল্লাহ বিএসসিসহ তিনজন জানিয়েছেন। তা আমি দলের কেন্দ্রীয় সাধারন সম্পাদককে জানিয়েছি। জেলার সাধারণ সম্পাদক ও রায়পুরের এমপি এডঃ নুর উদ্দিন চৌধুরীকে বিষয়টি দেখার জন্য বলা হয়েছে।

বার্তাবাজার/এম আই