ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনী পরিবেশ অনুসন্ধান মিশনের প্রতিনিধিদের কাছে বেশ কিছু অভিযোগ করেছেন বার কাউন্সিলের সদস্য ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি  সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদিন

জাতীয় নির্বাচন ঘিরে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন ইইউ প্রতিনিধিরা। রোববার (১৬ জুলাই) জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে অ্যাডভোকেট জয়নুল আবেদিনকে আমন্ত্রণ জানান তারা।

বৈঠক শেষে অ্যাড. জয়নুল আবেদিন বলেন,  বিচার বিভাগের অবস্থা জানতে চেয়েছে ইইউ প্রতিনিধিরা। এছাড়া বিগত নির্বাচনগুলো কীভাবে হয়েছে, আগামী নির্বাচন কেমন হবে বলে ধারণা, দেশের মানুষ ভোট দেয়ার বিষয়ে আগ্রহী কি না- এ সব বিষয়ে তাদের সঙ্গে কথা হয়েছে।

তিনি বলেন, শেষ দুই নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি। শুধু সরকারি দল ছাড়া প্রত্যেকেই সুষ্ঠ নির্বাচন চায়। এই সরকারের অধীনে সুষ্ঠ নির্বাচন হতে পারে না। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিলে বোঝা যাবে দেশের প্রকৃত চিত্র। যেই রায়ের মাধ্যমে সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন বাতিল করা হয়েছে সেখানে বলা ছিল আগামি দুইটি ইলেকশন তত্ত্বাবধায়কের মাধ্যমে করা যেতে পারে।

ইইউ প্রতিনিধি দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বিষয়েও জানতে চেয়েছেন বলে জানান জয়নুল আবেদিন। তিনি বলেন, ‘তিন কোটি টাকা কখনো একজন প্রধানমন্ত্রী আত্মসাৎ করতে পারেন না। এটা কোনো দুর্নীতির মামলা নয়, এটা একটি রাজনৈতিক মামলা।