সেন্ট্রাল হাসপাতালের প্রসূতি ও নবজাতকের মৃত্যু ঘটনায় দায়ের করা মামলায় আটক ডা. মুনা, ডা. মিলি ও ডা. শাহজাদীর নিঃশর্ত মুক্তির দাবিতে হাতিয়ায় মানববন্ধন করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসকরা। রোববার (১৬ জুলাই) দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গনে বঙ্গ বন্ধুর মুরালের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা: শেখ মো: মাহমুদুর রহমান, ডা: খাদিজা রহমান, ডা: তাহমিনা আলম কেয়া, ডা: ওয়াহিদুর রহমান সিহাব, কমিউনিটি মেডিকেল অফিসার মো: সামছুদ্দিন, মানসুরুল হক সহ অন্যান্য চিকিৎসকবৃন্দ।

এবিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাক্তার মো: ইউসুফ সোহাগ বলেন, কোন ডাক্তার চাইনা কখনো কোন রোগির ক্ষতি হোক। আমরা চেষ্টা করি রোগীদের বাঁচানোর জন্য, তবে অনেক সময় সেটি সম্ভব হয় না। কিন্তু সে ক্ষেত্রে যদি আমাদের হয়রানি, মামলা-হামলার শিকার হতে হয় সেটি খুবই দুঃখজনক। আমাদের চিকিৎসকের নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।

প্রসঙ্গত, গত ১৪ জুন রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসা ও কর্তৃপক্ষের প্রতারণায় ইডেন কলেজের শিক্ষার্থী মাহবুবা রহমান আঁখি নামের এক প্রসূতি মৃত্যুঝুঁকিতে পড়েছেন বলে অভিযোগ করে ধানমন্ডি থানায় ছয়জনের নাম উল্লেখসহ ৫-৬ জনকে অজ্ঞাতনামা আসামি করে ‘অবহেলাজনিত মৃত্যুর’অভিযোগ এনে মামলা করেন তাঁর স্বামী ইয়াকুব আলী। এরপরই ডা. শাহজাদী ও ডা. মুনাকে গ্রেফতার করে ধানমন্ডি থানা পুলিশ। তারই একদিনের মাথায় ১৫ জুন আসামিরা আদালতে স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

এরপর তাদের কারাগারে পাঠানো হয়। একই মামলায় ৫ জুলাই ওই হাসপাতালের চিকিৎসক মাকসুদা ফরিদা আক্তার মিলিকে চার সপ্তাহের মধ্যে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

বার্তা বাজার/জে আই