সৌদি আরবের পূর্বাঞ্চলীয় আল-হাসা জেলায় ভয়াবহ অগ্নিকাণ্ডে সাত বাংলাদেশিসহ প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৯ জন। গুরুতর দগ্ধ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আরও দুজন। শুক্রবার স্থানীয় সময় বিকাল ৪টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

 

নির্ভরযোগ্য সুত্রে জানা যায়, আল-মানসুরা শিল্প এলাকায় একটি ফার্নিচার কারখানায় আকস্মিক আগুন লেগে তা দ্রুত ভয়াবহ আকার ধারণ করে । এতে কারখানাটির ভেতর আটকা পড়ে ঘটনাস্থলেই প্রাণ হারান অনেকে।

খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করে ফায়ার সার্ভিস। হতাহতদের উদ্ধার করে নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে। নিহতদের মধ্যে একজন ভারতীয় নাগরিকও রয়েছেন। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে এ দুর্ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছে রিয়া‌দের বাংলাদেশ দূতাবাস।

 

দুর্ঘটনায় মারা যাওয়া প্রাথমিকভাবে শনাক্ত হওয়া বাংলাদেশিরা হলেনঃ

আরিফ মো. সাহাদাত (জাতীয় পরিচয় নম্বর – ২৫৩৫১৭৬৩৩৯)

বারেক সরদার (জাতীয় পরিচয় নম্বর – ২২৪৭৪৩৯৮৫০)

মো. শাকিল প্রামাণিক (জাতীয় পরিচয় নম্বর নম্বর- ২৫০৫৩৭৮৫৬৮)

সাইফুল ইসলাম (জাতীয় পরিচয় নম্বর- ২৫২৯৯২২৩২৬)

রুমান প্রামাণিক (জাতীয় পরিচয় নম্বর- ২৪৭২৪৭০৫৮৮)

মো. ফিরুজ সরদার আলী (জাতীয় পরিচয় নম্বর- ২৪৯৩২১৭৯৬৮)

মো. রব হোসাইন (জাতীয় পরিচয় নম্বর-২৪৩৭৭৯৫৪২৬০)

 

দূতাবাস জানায়, শুক্রবার রিয়াদ থেকে প্রায় ৩৫০ কিমি দূরে অবস্থিত সৌদি আরবের হুফুফ শহরের ইন্ডাস্ট্রিয়াল এলাকায় একটি ফার্নিচারের কারখানায় সন্ধ্যায় অগ্নিদুর্ঘটনা ঘটে। এতে কারখানার ৯ জন কর্মী মারা গেছেন। তাদের মধ্যে সাতজন বাংলাদেশি বলে প্রাথমিকভাবে শনাক্ত হয়েছে। বাকি দুইজনের পরিচয় জানা যায়নি। মরদেহগুলো হুফুফ কিং ফাহাদ মর্গে সংরক্ষণ করা হয়েছে।

 

ই.এক্স/ও.আর/বার্তা বাজার