জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজকে প্রো- ভিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আজ (১২ জুলাই) বুধবার বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব মোছা: রোখছানা বেগম কর্তৃক সাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১৩(১) ধারা অনুসারে অধ্যাপক ড মোহাম্মদ মোস্তফা ফিরোজকে উক্ত বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করা হলো।

অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ ১৯৯২ সালে প্রভাষক হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন এবং ২০০৫ সালে প্রফেসর ও ২০১৭ সালে সিলেকশন গ্রেড প্রফেসর হন। তিনি ২০১৪ সালে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছ থেকে BANGABANDHU Award for Wildlife Conservation-2014 (Gold Medal) গ্রহণ করেন। তিনি ১৯৯৫ সালে কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষার্থে গমন করেন এবং ১৯৯৯ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য, শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক, ডিরেক্টর, IQAC এবং সভাপতি প্রাণিবিদ্যা বিভাগ সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটিতে কাজ করেন।

প্রফেসর ফিরোজ ২০টি বই এবং ১৪০ টি জাতীয় ও আন্তর্জাতিক প্রকাশনা করেন। গত দুই দশকে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাথে জাপান, নরওয়ে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের একাধিক যৌথ গবেষণা কার্যক্রম তৈরি করেন, ফলে বিভাগের ছাত্রছাত্রীরা ঐ দেশ গুলিতে গিয়ে গবেষণার সুযোগ পায়। তিনি জাতীয় ও আন্তর্জাতিক ৫১ টি গবেষণাকর্মের প্রধান হিসাবে কাজ করেছেন এবং জাতীয় ও আন্তর্জাতিক ৩০টি কমিটির সদস্য।

প্রফেসর ফিরোজ জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে সহ ১২ টি দেশে অনুষ্ঠিত ২৭টি আন্তর্জাতিক সেমিনার সিম্পোজিয়ামে অংশগ্রহন করেন ও প্রবন্ধ উপস্হাপন করে। তিনি বর্তমান সরকারের বিভিন্ন মেয়াদে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের বন্যপ্রাণী সংক্রান্ত বিভিন্ন কমিটির সদস্য ছিলেন। প্রফেসর ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের কার্যকরী সদস্য।

উল্লেখ্য, তিনি তার যোগদানের তারিখ হতে চার বছর মেয়াদে উপ – উপাচার্যের দায়িত্ব পেয়েছেন।

বার্তাবাজার/রাহা