ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর এ বছর লটকনের বাম্পার ফলন হয়েছে। গত দুই বছর ধরে বিজয়নগরে লটকন চাষ হলেও এ বছর বাণিজ্যিকভাবে লটকন চাষ করা হয়েছে। ইতিমধ্যে এই লকটন বিক্রিও শুরু হয়েছে। বাজারে তিন ধরনের লটকন বিক্রি হচ্ছে। বাজারের ছোট সাইজের লটকন খচিরা ৮০ টাকা কেজি, মাঝারী সাইজের লটকন খুচরা ১২০টাকা কেজি ও বড় সাইজের লটকন
১৫০টাকা কেজি বিক্রি হচ্ছে।

কৃষি সংশ্লিষ্টরা জানায় চলতি বছর বিজয়নগরে প্রায় ৮০ লাখ টাকার লটকন বিক্রি করার সম্ভাবনা রয়েছে। ফলন ভালো হওয়ায় লটকনের চাষ নিয়ে চাষীদের মধ্যেও আগ্রহ বাড়ছে। বাংলাদেশে লটকন এলাকাভেদে বিভিন্ন নামে পরিচিত। যেমন হাড় ফাটা, ভুবি, বগি, কানাইজু, লটকা, লটকাউ, লোটকা ইত্যাদি। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া জেলার ভারতীয় সীমান্তঘেষা উপজেলা বিজয়নগরের টিলা ভ‚মির লাল মাটি লটকন চাষের জন্য খুবই উপকারি।

উপজেলার চম্পকনগর, মেরাশানি, সিঙ্গারবিল ও পাহাড়পুর এলাকায় রয়েছে লটকনের বাগান। চলতি বছর আবহাওয়া অনূকুলে থাকায় এবং কোন ধরনের রোগ বালাই না হওয়ায় এবছর লটকনের বাম্পার ফলন হয়েছে। উপজেলার প্রায় ১৫ হেক্টর জমিতে লটকন চাষ করা হয়েছে। গত ঈদ-উল আযহার পর থেকে বাজারে লকটন বিক্রি করাও শুরু হয়েছে। চাষীরা জানান, বিজয়নগরে উৎপাদিত লটকন রসালো, টক ও মিষ্টিতে ভরপুর হওয়ায় বাজারে বিজয়নগরের লটকনের রয়েছে ব্যাপক চাহিদা।

এছাড়াও লটকনের রয়েছে পুষ্টি ও ঔষধি গুণ। ভিটামিন “সি”তে ভরপুর এই ফল, যা প্রতিদিনের খাবারের তালিকায় রাখা যায়। চাষীরা জানান, লটকন পরিপক্ক হওয়ার পর থেকে প্রতিদিন পাইকাররা এসে বাগান থেকেই লটকন কিনে নিয়ে যাচ্ছেন। প্রতিদিন সকালে জেলার বিভিন্ন উপজেলা,কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলা এবং কুমিল্লা ও হবিগঞ্জ জেলা থেকে পাইকাররা বাগানে এসে লটকন কিনে নিয়ে যাচ্ছেন।

এ ব্যাপারে মেরাশানী গ্রামের লটকন চাষী বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বলেন, গত ৭/৮ বছর আগে তিনি ময়মনসিংহ জেলা থেকে ১০০ লটকনের চারা এনে একটি বাগান করি। প্রথমে যখন লকটকের বাগান করি এলাকার অনেকেই এনিয়ে হাসি-ঠাট্টা করতো। গত ২ বছর ধরে কিছু কিছু গাছে লটকন ধরা শুরু করলেও এবছর সব গাছে লটকন ধরেছে।

তিনি বলেন, বাগান থেকে লক্ষাধিক টাকার উপর লটকন বিক্রি করতে পারবো বলে আশা করি। তিনি বলেন, কৃষি অফিসের লোকজন সব সময় আমাকে পরামর্শ দিচ্ছেন। তবে সরকারিভাবে সহযোগিতা পেলে বানিজ্যিকভাবে আমি লটকনের চাষ করবো। উপজেলার সিঙ্গার বিল গ্রামের লটকন বাগানের মালিক জাকির মিয়া বলেন, এ বছর লটকনের বাম্পার ফলন হয়েছে। প্রতিদিন দূর-দুরান্ত থেকে পাইকারা এসে বাগান থেকেই লটকন কিনে নিয়ে যাচ্ছেন। তিনি বলেন, তার বাগান থেকে তিনি ২ লাখ টাকার লটকন বিক্রি করতে পারবেন বলে আশা প্রকাশ করছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোঃ শাব্বির আহমেদ বলেন, বিজয়নগরের মাটি লটকন চাষের জন্য খুবই উপকারি। এই বছর বাণিজ্যিকভাবে উপজেলায় লকটন চাষ করা হয়েছে। উপজেলার ২০/২৫ জন চাষী ১৫ হেক্টর জমিতে লটকনের বাগান করেছেন। উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে বাগান মালিকদের সব ধরনের পরামর্শ ও সহযোগীতা দেয়া হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর উপজেলায় লটকনের বাম্পার ফলন হয়েছে। আশাকরি এ বছর উপজেলায় প্রায় ৮০ লাখ টাকার লটকন বিক্রি করতে পারবেন চাষীরা।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার এ.এইচ. ইরফান উদ্দিন আহমেদ বলেন, সরকারিভাবে লটকন চাষীদের সার সহ বিভিন্ন কৃষি উপকরণ দেয়া হয়েছে। চাষীদেরকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে।

এব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়া কার্যালয়ের জেলা প্রশিক্ষণ অফিসার মুন্সী তোফায়েল হোসেন বলেন, চলতি বছর বিজয়নগর উপজেলায় ১৫ হেক্টর জমিতে লটকনের চাষ করা হয়েছে। বাম্পার ফলন ও হয়েছে। ইতিমধ্যেই লকটন বিক্রিও শুরু হয়েছে। তিনি বলেন, আশা করি চলতি বছর বিজয়নগরে প্রায় ৮০ লাখ টাকার লটকন বিক্রি করা হবে। ফলন ভালো হওয়ায় লটকনের চাষ নিয়ে চাষীদের মধ্যেও আগ্রহ বাড়ছে। তিনি বলেন, লটকনের রয়েছে পুষ্টি ও ঔষধি গুণ। ভিটামিন “সি” তে ভরপুর এই ফল, যা প্রতিদিনের খাবারের তালিকায় রাখা যায়। ১০০ গ্রাম পাকা লটকনে আছে খাদ্যশক্তি ৯১ কিলোক্যালোরি। এছাড়া আমিষ ১.৪২ গ্রাম, চর্বি ০.৪৫ গ্রাম, ভিটামিন-সি ৫৫ মিলিগ্রাম।

বার্তাবাজার/রাহা