নিয়ম ভেঙে রেমিট্যান্সের নির্ধারিত দরের চেয়ে ডলার প্রতি বেশি দর দেয়ায় সাত ব্যাংকের কর্মকর্তাদের ডেকে সতর্ক করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। বৃহস্পতিবার (৬ জুলাই) ব্যাংকগুলোর সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকে অনুষ্ঠিত এক সভায় সতর্কবার্তা দেয়া হয়েছে। এছাড়া বিএফআইইউ’র সূত্রে এ তথ্য জানা গেছে।যার মধ্যে একটি রাষ্ট্রায়ত্ব ও ছয়টি বেসরকারি ব্যাংক রয়েছে।

জানা যায়, গতবছর সেপ্টেম্বরে অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ডলারের দর নির্ধারণ করে দেয়। এই নির্ধারিত দরের চেয়ে বেশি দরে ডলার নেয়া নিষেধ করা হয় এবিবি-বাফেদার বৈঠকে। এরপরও এবিবি-বাফেদার নির্দেশনার পরেও কয়েকটি ব্যাংক রেমিট্যান্স সংগ্রহ করার জন্য অতিরিক্ত টাকা দিয়ে ডলার সংগ্রহ করছিল।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, রেমিট্যান্সের দর নির্ধারণ করে দেওয়ার পরও বেশ কয়েকটি ব্যাংক এ নির্দেশনা মানছে না। বর্তমানে প্রতি ডলারের বিপরীতে ১০৮ টাকা ৫০ পয়সা দেয়া হয়। তবে কয়েকটি ব্যাংকে নির্দেশনা মানছে না। তাদের সতর্ক করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে রেমিট্যান্সের দর নির্ধারিত দরের চেয়ে বেশি দিলে এর জন্য শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে, গত বুধবার ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের বরাবর বিএফআইইউ থেকে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে “বাংলাদেশের ওয়েজ আর্নার্স রেমিট্যান্সের বর্তমান অবস্থা ও এ প্রেক্ষিতে করণীয়” বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকে এক সভায় অংশ নেয়ার জন্য প্রতিনিধি পাঠাতে।

বার্তা বাজার/জে আই