টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে বিধ্বস্ত হয়ে যাওয়া সাবমেরিন টাইটানের মালিকের প্রতিষ্ঠান ওশানগেট অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাচ্ছে। বৃহস্পতিবার (৬ জুলাই) প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা সবধরনের অভিযান অনির্দিষ্টকালের জন্য বাতিল করেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ওশানগেট তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ‘সবধরনের আবিষ্কার এবং বাণিজ্যিক অভিযান অনির্দিষ্টকালের জন্য বাতিল করা হয়েছে।’

গত ১৮ জুন টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে নিখোঁজ হয় টাইটান। পরে ২২ জুন মার্কিন কোস্ট গার্ড জানায় ছোট আকারের সাবমেরিনটি অন্তর্মুখী বিস্ফোরণের শিকার হয়েছে। টাইটানের খোঁজে উত্তর আটলান্টিক মহাসাগরে যে পরিমাণ তৎপরতা চালানো হয় তা বিশ্ববাসীর নজর কেড়েছিল। কিন্তু কাউকেই বাঁচানো সম্ভব হয়নি। সাবটিতে থাকা ৫ জন আরোহীর সবাই মারা যান।

আরোহীদের মধ্যে ওশানগেটের মালিক স্টকটন রাশও ছিলেন। এছাড়া ব্রিটিশ নাগরিক হামিশ হার্ডিং, পাকিস্তানি ধনকুবের শাহজাদা দাউদ এবং তার ছেলে সুলেইমান এবং সাবটির চালক, ফরাসি ডুবুরি পল অঁরিও ছিলেন সাবটিতে।

ধারণা করা হয়, প্রায় ৪ কিলোমিটার গভীরতায় গিয়ে পানির প্রচণ্ড চাপের কারণে অন্তর্মুখী বিস্ফোরণের শিকার হয় টাইটান। পরে যেখান থেকে ধ্বংসাবশেষ পাওয়া যায় তা বিধ্বস্ত টাইটানিক জাহাজের বো থেকে প্রায় ৫০০ মিটার দূরে অবস্থিত।

সর্বশেষ গত সপ্তাহে উদ্ধারকারীরা সাগরতল থেকে টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার করে কানাডার পূর্বাঞ্চলীয় প্রদেশ নিউফাউন্ডল্যান্ডের উপকূলে নিয়ে যায় এবং সেখান থেকে নিহতদের দেহাবশেষ উদ্ধার করা হয়।

বার্তা বাজার/জে আই