কক্সবাজারের টেকনাফে বার্মিজ মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসময় প্রায় শতাধিক দোকান পুড়ে গেছে বলে দাবি ব্যবসায়ীদের। আগুন নেভানোর নামে স্থানীয়দের বিরুদ্ধে লুটপাটের অভিযোগ ব্যবসায়ীদের।

বুধবার দিবাগত রাত (৬ জুলাই) রাত সাড়ে ৩টার দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। প্রায় ৩ ঘন্টাপর বৃহস্পতিবার সকালে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ফায়ার সার্ভিসের ধারণা বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুজ্জামান বলেন, ঘটনাস্থল পরিদর্শন করেছি। অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় শতাধিক দোকান পুড়ে গেছে।

স্থানীয় সূত্র জানায়, বার্মিজ মার্কেটের আল আজিজ স্টোর নামের একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে। পরে আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। এতে শতাধিক দোকান সম্পূর্ণ পুড়ে গেছে। প্রায় ৩ ঘন্টার চেষ্টায় এলাকাবাসী ও ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন।

ক্ষতিগ্রস্ত দোকান মালিক ইসহাক জানান, অগ্নিকান্ডে আক্রান্ত দোকান গুলোর সব মালামাল পুড়ে গেছে। সাহায্য করতে এগিয়ে আসার নামে অধিকাংশ মালামাল লুটপাট করেছে স্থানীয়রা। এখন আমরা নিঃস্ব হয়ে গেছি।

বার্মিজ মার্কেটে সাধারণ সম্পাদক মো. ইলিয়াস বলেন আগুনে প্রায় ১২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এটি পরিকল্পিত কিনা তা খতিয়ে দেখা দরকার।

বার্তাবাজার/এম আই