পটুয়াখালীর মহিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোন্দকার মো:আবুল খায়ের এর মহিপরর থেকে বিদায়ের বেলা তার সাথে দেখা করতে আসা বিভিন্ন পর্যায়ের শতাধিক শহরবাসীকে অশ্রুসিক্ত কান্নায় ভেঙ্গে পড়তে দেখা গেছে।

এ সময় অয়িসার ইনচার্জ খোন্দকার মো:আবুল খায়ের সহ অন্য পুলিশ কর্মকর্তারাও তাদের চোঁখের অশ্রু ধরে রাখতে পারেনি। সেখানে এক হৃদয় বিদারক পরিবেশের সৃষ্টি হয়।একজন পুলিশ কর্মকর্তাকে মানুষ এত আপন ও ভালো বেসেছে তা চোঁখে না দেখলে অনুভব করা সম্ভব নয়।

৩১ মে থেকে ১লা জুন বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ওসির বিদায় বেলায় তার বাসায় এবং থানা প্রাঙ্গন সহ রাস্তায় এই দৃশ্যের সৃষ্টি হয়। মনে হচ্ছিল মহিপুরবাসি যেন তাদের হৃদয়ের একজন মানুষকে হারিয়ে ফেলেছে। তার বিদায়কালে বৃহস্পতিবার বিকেলে রাস্তার দুই ধারে শতাধিক মানুষ জড়ো হয়ে তাকে বিদায় জানাচ্ছিল।

এসময় মনে হচ্ছিল ওসি খোন্দকার মো:আবুল খায়ের যেন মহিপুর বাসিদের কাছে একজন মানবদরদী ও জননন্দিত মানুষ ছিলেন। আসলে তা হচ্ছে,কর্মস্থলে সে দীর্ঘ ২৪ মাস দায়িত্ব পালনকালে মানুষকে যথাযথ সেবা ও নিরাপদে তাদের ঘুমানোর নিশ্চয়তা দিয়েছেন বলে।

মহিপুর থানা সূত্রে জানা গেছে, ওসি খোন্দকার মো:আবুল খায়ের থানা বাসীদের সকল প্রকার সেবার পাশাপাশি অসহায় মানুষের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিলেন।

এদিকে, ওসি রদবদল হওয়ার বিষয়টি মহিপুর থানা এলাকায় ছড়িয়ে পড়লে শহরের বিভিন্ন পর্যায়ের গন্যমান্য ব্যাক্তিবর্গ,মুক্তিযোদ্ধা,গনমাধ্যম কর্মী,শ্রমীক, ব্যবসায়ী, আওয়ামী লীগের নেতাকর্মীরা সহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ মহিপুর থানায় ভীড় জমায়।

এ সময় তাদের হৃদয়ে জমা থাকা কথা বলেন, তাকে দোয়া করেন এবং তার দীর্ঘাঘূ কামনা করে তার পরিবারের জন্য শান্তি কামনা করে শান্তনা দিতে দেখা যায় সকল পর্যায়ের জনসাধারন কে।

অনেক প্রবীন লোকজন,বিভিন্ন পর্যায়ের শ্রেনীপেশার মানুষ ও আলেম ওলামারা ওসি খোন্দকার মো:আবুল খায়ের কে তাদের হৃদয় থেকে দোয়া করতে দেখা যায়।

অনেকে বলেন,মহিপুর থানায় এ ধরনে মানবিক, সামাজিক ও জনদরদী, মানুষের কল্যানে কাজ করার ওসিকে তারা দায়িত্ব পালন করতে খুব কমই দেখেছেন। যিনি মহিপুর থানায় দায়িত্ব পালন কালে এ এলাকার সকল আইন শৃংখলার পাশাপাশি, কিশোর গ্যাংয়ের উৎপাত,মাদক ব্যবসা সহ নানা ধরনের অপরাধ দমনে সক্ষম হয়েছেন।ফলে একজন কর্ম দক্ষ পুলিশ অফিসারকে বিদায় দিতে সবার কষ্ট হচ্ছিল।

অনেক গনমাধ্যমকর্মীরা বলেছেন, আমাদের এ সমাজে অনেক মানুষ আছে। তবে ভাল সেবা বা ভালভাবে মানূষকে ভালবাসার, মানুষের অভাব রয়েছে। যার কারণে অনেক দিন পর একজন ভাল ওসিকে মহিপুর থানার মানুষ পেয়ে তাকে ভুলতে পারছিল না। যিনি মহিপুরের সাংবাদিকদেরও পেশাগত দায়িত্ব পালনে সব সময় তথ্য দিয়ে সার্বক্ষনিক সহযোগিতা করেছেন। যুগযুগ ধরে ভাল ও নীতিবান মানুষের মর্যাদা এ সমাজে থাকবে এটাই সত্যি। এ জন্য ভাল মানের মানুষ মহিপুর থানার ওসি খোন্দকার মো:আবুল খায়ের কে বিদায় বেলায় তাকে তার ভাল কাজের জন্য,থানা বাসিদের কল্যাানে কাজ করার জন্য, খোদার কাছে তার দীর্ঘায়ু কামনা করে তার চলার পথ আরো সুন্দর ও শুভ কামনা করছি।

এ ব্যাপারে মহিপুর থানার সদ্য সাবেক অফিসার ইনচার্জ খোন্দকার মো:আবুল খায়ের বলেন দীর্ঘ প্রায় দুই বছর মহিপুর থানায় ওসির দায়িত্ব পালন করেছি।দায়িত্বকালীন সময়ে নিজের উপরে অর্পিত মহান দায়িত্ব পালনে সর্বোচ্চ চেষ্টা করেছি।দিন রাত থানা বাসি সহ পর্যটন কেন্দ্র কুয়াকাটার সকল নাগরিকদের সেবা দিয়েছি।পুলিশই জনতা আর জনতাই পুলিশ এই স্লোগান কে বাস্তবায়ন করার চেষ্টা করেছি।সকল শ্রেনী পেশার মানুষদের পাশে থেকে তাদের সুখে দুখে সহযোগীতা করেছি সাধ্য অনুযায়ী।তাই বিদায় বেলায় তাদের এমন ভালোবাসায় আমি ধন্য এবং তাদের কাছে কৃতজ্ঞ।পরিশেষে তিনি সবার কাছে দোয়া চেয়েছেন নতুন কর্মস্থলের জন্য।

বার্তা বাজার/জে আই