ঢাকার সাভারের আশুলিয়া প্রেসক্লাবে সর্বশেষ নিয়োগপ্রাপ্ত স্থায়ী সদস্যদের ভোটাধিকার নিশ্চিতের দাবিতে অবস্থান কর্মসূচি করেছে সাংবাদিকরা।

রোববার (১৪ মে) দুপুর থেকে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করছেন তারা।

এসময় প্রেসক্লাবের গঠনতন্ত্র বহির্ভূতভাবে নতুন স্থায়ী সদস্যদের বাদ দিয়ে ভোটার তালিকা করার প্রতিবাদ ও প্রেসক্লাবের বাকি সদস্যদের মত সকল সুযোগ-সুবিধা পাওয়া নিশ্চিতের দাবি জানান তারা।

অবস্থান কর্মসূচিতে প্রেস ক্লাবের সদস্য সাংবাদিক আল-মামুন খান বলেন, দুই বছর আগে প্রেস ক্লাবে নতুন সদস্য নিয়োগ দেওয়ার বিজ্ঞাপ্তি দেওয়া হয়। সেই মোতাবেক আমরা নতুন সদস্য ফরম পুরন করে জমা দেই। তারপর প্রেসক্লাবের কেবিনেটসহ সিনিয়র নেতারা আমাদের ১৬ জন সদস্যকে নানা ভাবে যাচাই-বাছাই শেষে সাধারণ সভা করে বৈধভাবে গঠনতন্ত্র অনুযায়ী সদস্য পদ দেওয়া হয়। এবং সেই চুড়ান্ত তালিকা নোটিশ বোর্ডে টাঙিয়েও দেওয়া হয়। আমরা জানি স্থায়ী সকল সদস্য নির্বাচনে ভোট দিতে পারে ও সকল সুযোগ-সুবিধা পেতে পারে। কিন্তু আমরা স্থায়ী সদস্য হয়েও কেনো ভোট দিতে পারবো না? আমাদের অধিকার খর্ব করা হচ্ছে। আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা আমাদের এই অবস্থান কর্মসূচি চালিয়ে যাবো।

আরেক সাংবাদিক শাকিল শেখ বলেন, আমরা কি পাপ করেছি, কি আমাদের অন্যায়? আশুলিয়া প্রেসক্লাবের গত ২০২১-২২ এর ৭ম দ্বি-বার্ষিক নির্বাচনের নির্বাচিত ক্যাবিনেটের সদস্যদের ভোটের মাধ্যমে আমরা স্থায়ী সদস্য পদ লাভ করি। তাহলে আজ আমরা কেনো নোংরা রাজনীতির স্বীকার হতে চলেছি? সদস্য হিসেবে যখন আমাদের ভোট দিতে দিবেন না,তবে সদস্য হিসেবেই গ্রহণ করেছেন কেনো। এখন কেন নির্বাচনের আগে এসে আমাদেরকে কোনো সিদ্ধান্ত না জানিয়ে ভোটাধিকার থেকে বাদ দেওয়া হলো। আমরা অনেক কাঠখড় পুড়িয়ে পরীক্ষায় উর্ত্তীর্ণ হয়ে বৈধ সদস্য পদ লাভ করেছি। তাহলে কেন আমরা ভোট দিতে পারবো না? কোনো ষড়যন্ত্র আমাদের ঠেকাতে পারবে না। আমরা চাই আমাদের ভোট প্রয়োগ করতে৷ তাই এই অধিকার আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

এ বিষয়ে আশুলিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো.জহিরুল ইসলাম খান লিটন বলেন, আমরা এই নতুন সদস্যদের সম্পুর্ণ গঠনতন্ত্র অনুযায়ী দুই বছর পরে তাদেরকে প্রেসক্লাবে স্থায়ী সদস্য হিসেবে যুক্ত করেচগি। তারা পূর্ণ ভোট দেওয়ার ক্ষমতা রাখেন। বর্তমানে একটি ভুল বুঝাবুঝির সৃষ্টি হয়েছে। তবে বিষয়টি নিয়ে বর্তমান নির্বাচন কমিশন ও আমাদের উপদেষ্টা এবং সভাপতির সাথে আলোচনা করবো।

আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি মোজাফফর হোসাইন জয় বলেন, বিষয়টি নিয়ে আমরা আমাদের প্রেসক্লাবের নিয়মানুযায়ী কেবিনেট সদস্য ও সম্মানিত উপদেষ্টার সাথে কথা বলে একটা সমাধানে আসবো।

অবস্থান কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন, আশুলিয়া প্রেসক্লাবের সদস্য সাগর ফরাজী, শামীম হাসান শীমান্ত, সোহান আহামেদ সানাউল, মামুন মোল্লা, লিটন হাওলাদা, ফরহাদ হোসেন, মৃদুল সূত্রধর, জহিরুল ইসলাম।

বার্তাবাজার/এম আই