আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের আংশিক চালু করা হবে। ইতোমধ্যে টার্মিনালের ৭৭ দশমিক ৭ শতাংশ কাজ শেষ হয়েছে। মঙ্গলবার (২৭ জুন) এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান।

তিনি বলেন, বর্তমানে টার্মিনালের অভ্যন্তরীণ সাজসজ্জা ও বিভিন্ন ধরনের সরঞ্জাম স্থাপনের কাজ চলছে।সরকারের সিদ্ধান্ত অনুযায়ী অক্টোবরের প্রথম সপ্তাহে পরীক্ষামূলকভাবে টার্মিনালটির আংশিক চালু হবে। এ জন্য প্রকল্প এলাকায় সার্বক্ষণিক কাজ চলছে। মঙ্গলবার থেকে ঈদুল আজহার ছুটি শুরু হলেও আমাদের ৩ থেকে ৪ হাজার শ্রমিক এই সময়ে কাজ করবেন। শুধু ঈদের দিন তারা কাজ করবেন না। আমরা অক্টোবরের আগেই প্রকল্পের ৯০ শতাংশ কাজ শেষ করতে চাই।

বেবিচক চেয়ারম্যান বলেন, ২০২৪ সালের মধ্যে টার্মিনালটি পুরোপুরি চালু হবে। আমরা প্রকল্প বাস্তবায়নের চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছি এবং সার্বক্ষণিক কাজ চলছে। অত্যন্ত গুরুত্ব দিয়ে প্রকল্পটি দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করা হচ্ছে।

এর আগে, ২০১৯ সালের ডিসেম্বরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন তলাবিশিষ্ট এই টার্মিনালে যাত্রীদের জন্য থাকছে স্বয়ংক্রিয় চেক-ইন, পাসপোর্ট কন্ট্রোল কাউন্টার ও মাল্টিলেভেল কার পার্কিংসহ একাধিক আধুনিক সুযোগ-সুবিধা। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৩৯৯ কোটি টাকা।

বার্তা বাজার/জে আই