সাতক্ষীরায় ইন্টার্নশিপ বহালসহ চার দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলনে নেমেছে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট স্কুল (ম্যাটস) শিক্ষার্থীরা। সোমবার (২১আগস্ট) সকাল ১০টায় প্রতিষ্ঠানের প্রধান ফটকের সামনে আন্দোলন করেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই, রক্ত লাগলে রক্ত নিন-তবু দাবি মেনে নিন সহ নানা স্লোগান দিয়ে দিতে দেখা যায় শিক্ষার্থীদের।

এর আগে গত বুধবার (১৬ আগস্ট) সকালে থেকে সাতক্ষীরার নলতাই অবস্থিত মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল সংলগ্ন সাতক্ষীরা কালিগঞ্জ হাইওয়েতে শিক্ষার্থীরা এই ধর্মঘট শুরু করেন। চলমান ধর্মঘটে কর্তৃপক্ষের সাড়া না পেয়ে ২১ আগস্ট সকাল ১০:২০মি. ম্যাটসের একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেন শিক্ষার্থীরা।

অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম প্রণয়নের প্রতিবাদ জানিয়ে ৪ দফা দাবি উল্লেখ করে ব্যানার সহ শান্তিপূর্ণ ধর্মঘট পালন করেন তারা। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, ইন্টার্নশিপ বহালসহ অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন, এলাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে মেডিকেল এডুকেশন বোর্ড অফ বাংলাদেশ নামে স্বতন্ত্র বোর্ড গঠন, কর্মসংস্থান সৃজন এবং দ্রুত নিয়োাগ প্রদান এবং বঙ্গবন্ধুর ৫ম বার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষা প্রদান।

দেশের আরো বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি ম্যাটসের শিক্ষার্থীরা একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তাদের মধ্যে কুমিল্লা ম্যাটস্, বাগেরহাট ম্যাটস্, সিরাজগঞ্জ ম্যাটস্, নোয়াখালী ম্যাটস্ উল্লেখযোগ্য।

বার্তাবাজার/এম আই