উখিয়া উপজেলায় এসওডি’র আলোকে দুর্যোগ ব্যবস্থাপনায় জরুরী সাড়াদান পদ্ধতি শক্তিশালী করন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১ নভেম্বর) উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে অনুষ্ঠিত প্রশিক্ষণে সভাপতিত্ব করেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসাইন সজীব।

উপজেলা অফিসার্স ক্লাব হল রুমে উক্ত প্রশিক্ষণে দুর্যোগ বিষয়ক আদেশাবলীর পটভুমিকা উপস্থাপনা করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সিনিয়র সহকারী সচিব মোঃ ইউনুছ আলী।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বাস্তবায়নে এ প্রশিক্ষণে রির্সোস পার্সন ছিলেন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও কক্সবাজার সিপিপির উপ পরিচালক মোঃ হাছানুল আমিন।

প্রশিক্ষণের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আল মামুন।

অনুষ্ঠিত প্রশিক্ষণে উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাড়াদান গ্রুপের ধরন, দায়িত্ব-কর্তব্য, দুর্যোগ বিষয়ে নদী ও সমুদ্র বন্দরের জন্য সংকেত সমূহ, সতর্কীকরণ পতাকা উত্তোলন এবং দুর্যোগ ব্যবস্থাপনা নীতি ও জাতীয়নীতি আন্তর্জাতিক কাঠামোসহ ২০১৯ এসওডি’র স্থায়ী আদেশবলীর আলোকে দায়িত্ব ও কার্যাবলির বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

এ সময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা কৃষি কর্মকর্তা নিজাম উদ্দিন, উপজেলা উপসহকারী প্রকৌশলী সোহরাব আলী, উখিয়া প্রেসক্লাবের সভাপতি সাঈদ মোহাম্মদ আনোয়ার, সাধারণ সম্পাদক রতন দে, সাবেক সাধারণ সম্পাদক ফারুক আহমদ, ইউপি মেম্বার ফরিদা ইয়াসমিন, সিপিপি টিম লিডারসহ সরকারি কর্মকর্তা জনপ্রতিনিধি ও কমিটির অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণে সহায়তা করেন উপজেলা প্রকল্প কর্মকর্তার কার্যালয়ের আব্দুল আজিজ।

বার্তাবাজার/এম আই