কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র মুজিবুর রহমানকে বিপুল ভোটের ব্যবধানে হারিয়ে বাজিমাত দেখিয়েছেন বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার। মোটরসাইকেল প্রতীকে তিনি পেয়েছেন ৩৬,৫৩৬ ভোট। প্রতিদ্বন্দ্বী প্রার্থী মুজিবুর রহমানের আনারস প্রতীকে প্রাপ্ত ভোট ২৭,৮০০। দুই প্রার্থীর মধ্যে ৮,৭৩৬ ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন নুরুল আবছার।
বুধবার (৮ মে) সকাল আটটা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ইভিএমে ভোট গ্রহণ হয়। এরপর ভোট গণনা শেষে বেসরকারি ফলাফলে এ তথ্য জানা গেছে।
এদিকে, দীর্ঘ প্রতীক্ষা ও তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচনের এই বিজয়কে জনগণের নিকট উৎসর্গ করেছেন নবনির্বাচিত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার। তিনি সদর উপজেলাকে সাজাতে দল মত নির্বিশেষে সবার সহযোগিতা ও পরামর্শ চেয়েছেন। সেই সঙ্গে একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী মুজিবুর রহমানকেও পাশে পাবেন বলে আশা করেন তিনি।
কক্সবাজার পৌরসভাসহ আরো পাঁচটি ইউনিয়ন নিয়ে সদর উপজেলা গঠিত। ইউনিয়নসমূহ হলো, ঝিলংজা, চৌফলদন্ডী, খুরুশকুল, পিএমখালী ও ভারুয়াখালী। নির্বাচন কমিশনের তথ্যমতে, সদর উপজেলায় মোট ভোটার সংখ্যা ২,২২,৯৯৬। সেখানে পুরুষ ভোটার ১,১৯,২১৯ এবং নারী ভোটার ১,০৩,৬৪৯টি। মোট ভোট কেন্দ্র ৮২ ও ভোট কক্ষ ৫৯৮টি।
ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, নুরুল আবছারের বিজয়ের পেছনে সবচেয়ে বেশি শক্তি ও সাহস যুগিয়েছেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য হুইপ সাইমুম সরওয়ার কমল ও কক্সবাজার পৌরসভার মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী। তাদের নেতৃত্বে আওয়ামী লীগের বিরাট একটি অংশ কাজ করেছেন। তাছাড়া নুরুল আবছার কক্সবাজার পৌরসভার চারবারের চেয়ারম্যান ছিলেন। তিনি প্রাঞ্জলভাষী, সহজ-সরল ও মাটির মানুষ হিসেবে পরিচিত। জীবনভর উপকার করে গেছেন গণমানুষের। শেষ বয়সে এসেও যার ফলাফল পেয়ে গেছেন জননেতা নুরুল আবছার।
এদিকে, সদর উপজেলা পরিষদে মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন অধ্যাপিকা রোমেনা আক্তার। এর আগে ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন রশিদ মিয়া।
বার্তা বাজার/এইচএসএস