ষষ্ট উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে কক্সবাজারের তিন উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তিন নতুন মুখ। এদের মধ্যে কক্সবাজার সদর উপজেলায় নির্বাচিত হয়েছেন বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার, মহেশখালীতে মো.জয়নাল আবেদীন ও কুতুবদিয়ায় ব্যারিস্টার মোহাম্মদ হানিফ বিন কাশেম। কোন রকম বিশৃংখলা ছাড়া সুস্থ ভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে। তবে জেলা আওয়ামীলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের পরাজয়ের বিষয়টি টক অব দ্যা ডিস্ট্রিক্টে পরিনত হয়েছে।

বুধবার (৮ মে) রাতে সংশ্লিষ্ট তিন উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য মতে জানাযায়, কক্সবাজার সদর উপজেলায় মোটর সাইকেল প্রতীকে নুরুল আবছার পেয়েছেন মোট ৩৬ হাজার ৫৩৬ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান আনারস প্রতীকে পেয়েছেন ২৭ হাজার ৮০০ ভোট।

মহেশখালী উপজেলায় দোয়াত কলম প্রতীকে মো. জয়নাল আবেদীন পেয়েছেন মোট ৩৮ হাজার ৬৯০ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হাবিব উল্লাহ টুপি প্রতীকে পেয়েছেন ৩৫ হাজার ৭১৬ ভোট।

কুতুবদিয়া উপজেলায় ঘোড়া প্রতিকে ব্যারিস্টার হানিফ বিন কাশেম পেয়েছেন মোট ২৭ হাজার ২৪৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ও তাঁর চাচা জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী পেয়েছেন ৩ হাজার ৯৬৫।

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ নাছির উদ্দিন ‘বার্তা বাজার’কে জানান, সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার ৩ উপজেলায় ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচনকে প্রভাবিত করার মতো কোন ঘটনা ঘটেনি। বুধবার ভোটগ্রহণ শেষে রিটার্নিং কর্মকর্তা বেসরকারিভাবে তিন চেয়ারম্যান প্রার্থীকে বিজয়ী ঘোষণা করেন।

এদিকে জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক ক্ষমতাধর এই দুই নেতার শোষনীয় পরাজয়ের বিষয়টি জেলার রাজনৈতিক অঙ্গনে বেশ সমালোচনার জন্ম দিয়েছে।

ভোট কেন্দ্রগুলোতে পুরুষ ভোটারের উপস্থিতি কম থাকলেও নারী ভোটারদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।