সাতক্ষীরায় রূপান্তরের আস্থা প্রকল্পের জেলা নাগরিক প্লাটফর্ম এর অভিজ্ঞতা বিনিময় বিষয়ক ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত। বৃহস্পতিবার ১০ ঘটিকায় সাতক্ষীরা ম্যানগ্রোভ সভাঘরে বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের আয়োজনে আস্থা প্রকল্পের আওতায় জেলা নাগরিক প্লাটফর্ম এর অভিজ্ঞতা বিনিময় বিষয়ক ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন জেলা নাগরিক প্লাটফর্মের আহবায়ক এ্যাড. শাহনেওয়াজ পারভীন মিলি।

আস্থা প্রকল্পের ফিল্ড অফিসার বিপুল রায় এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভার শুরুতে কার্যক্রমের লক্ষ্য-উদ্দেশ্য আলোচনা করেন ক্লাষ্টার কো-অর্ডিনেটর শেখ জার্জিস উল্লাহ। উন্মুক্ত আলোচনায় নাগরিক প্লাটফর্ম সক্রিয় করনের লক্ষ্যে সদস্যরা সাম্প্রদায়িক সহিংসতা প্রতিরোধ এবং শান্তি সহনশীলতা ও সামাজিক সম্প্রীতি বৃদ্ধির জন্য স্বেচ্ছাসেবী কার্যক্রমের বিষয়গুলি চিহ্নিত করেন এবং পর্যালোচনা করেন। সভায় মাঠ পর্যায়ে কার্যক্রম বাস্তবায়নের চ্যালেঞ্জ সমূহ উল্লেখ করা হয় এবং চ্যালেঞ্জ মোকাবেলায় সুপারিশ ও বিভিন্ন উদ্যোগ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভায় জেলার ০৭ টি উপজেলার সিএসও প্রতিনিধিরা তাদের মতামত ব্যক্ত করেন। সভায় বক্তারা উল্লেখ করেন যে, বর্তমান সামাজিক অস্থিরতার মধ্যে যুবদের উদ্বুদ্ধ করে সামাজে শান্তি শৃংখলা প্রতিষ্ঠা করার উদ্যোগ খুবই সময়োপযোগী সিদ্ধান্ত।

সভায় উপস্থিত সদস্যরা সমাজের সকল শ্রেণী পেশার মানুষকে এই আন্দোলনে যুক্ত হওয়ার জন্য উদাত্ব আহবান জানান এবং আস্থা প্রকল্পের সাফল্য কামনা করেন। সভাযর সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন আস্থা প্রকল্পের সাতক্ষীরা জেলা সমন্বয়কারী মাসুদ রানা। সভায় অংশগ্রহণকারী হিসেবে উপস্থিত ছিলেন জেলা নাগরিক প্লাটফর্মের সদস্যসহ প্রকল্পের মনিটরিং অফিসার তাহরাতুল জান্নাত মোহনা।

প্রকল্পটি জাতীয় যুব নীতি ২০১৭ এর আলোকে তৃণমূল পর্যায়ের বিভিন্ন প্রান্তিক যুবদের সামাজিক কার্যক্রমে সম্পৃক্ত করে সক্রিয় নাগরিক হিসেবে গড়ে তোলা এবং সহনশীল ও অহিংস সমাজ গঠনে যুবদের উদ্বুদ্ধ করবে। আস্থা প্রকল্পের এই কার্যক্রমটি এসডিজির ১৭টি গোলের মধ্যে ধারা ৫, ১০, ১৬ ও ১৭ এর সাথে সম্পর্কিত। দল-মত নির্বিশেষে জাতীয় যুবনীতি বাস্তবায়ন এবং যুবদের সামাজিক কার্যক্রমে সম্পৃক্ত করে দক্ষতা বৃদ্ধি করবে।