বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, টাঙ্গাইল শাড়ি আমাদের ছিল, আমাদেরই থাকবে। এ জন্য যা যা দরকার, সব করব। বুধবার (১৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, টাঙ্গাইল শাড়িকে নিজেদের জিআই পণ্য দাবি করে ভারতের পোস্ট রাতে যখন অনলাইনে দেখি, পরের দিনই ফার্স্ট আওয়ারে আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তরের সঙ্গে বসেছি। ভারতের পশ্চিমবঙ্গের সংস্কৃতি মন্ত্রণালয় যে জার্নালটি প্রকাশ করেছিল, আমাদের তৎপরতায় পরে সেটি সরিয়ে নিয়েছে।

তিনি বলেন, এখন যেখানে যে ব্যবস্থা নেওয়া দরকার আমরা নিচ্ছি। টাঙ্গাইল শাড়ি আমাদের ছিল, আমাদের আছে, আমাদেরই থাকবে। সেটি প্রতিষ্ঠার জন্য আমাদের মন্ত্রণালয় থেকে যা যা করা দরকার সব করব। তবে টাঙ্গাইল শাড়ির জিআই আমাদের আগে নেওয়া উচিৎ ছিল। কিন্তু আমরা নিতে পারিনি। জেলা প্রশাসনের দায়িত্বে যারা রয়েছেন তারাও নেয়নি।

বস্ত্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ প্রতিষ্ঠার স্বপ্ন দেখছেন। তিনি শুধু বস্ত্র শিল্পের ওপর নির্ভরশীল থাকতে চান না। পাট ও পাটজাত পণ্যের আন্তর্জাতিক বাজার রয়েছে। বঙ্গবন্ধুকন্যা পাটের সোনালি আঁশ আবার ফিরিয়ে আনতে চান।

বার্তা বাজার/জে আই