কুমিল্লা-৫ আসনের (ব্রাহ্মনপাড়া- বুড়িচং) সাবেক সংসদ সদস্য এডভোকেট আবুল হাশেম খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা এবং সাবেক সাধারন সম্পাদক ও কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনের সংসদ সদস্য জাহাঙ্গীর আলম সরকার।

বুধবার (৩১ জানুয়ারি) এক বার্তায় তিনি এ শোক জানান। শোকবার্তায় এমপি জাহাঙ্গীর সরকার তার রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

এর আগে কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের সদ্য সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবুল হাশেম খান (৬৮) হৃদ রোগে বুধবার (৩১ জানুয়ারি) ভোর ৫টার দিকে রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন তিনি। তাঁর মেয়ে ব্যারিস্টার নাজিয়া হাশেম তানজি এসব তথ্য জানিয়েছেন।

দলীয় সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন। এতে বিজয়ী হন স্বতন্ত্র প্রার্থী এম এ জাহের। প্রতীক বরাদ্দের আগেই হৃদরোগে আক্রান্ত হয়ে অ্যাডভোকেট হাসেম খান ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেন। এর আগে ২০২১ সালের ১৪ এপ্রিল সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুর মৃত্যুর পর উপনির্বাচনে তাঁকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। একই বছরের ১৪ জুলাইয়ের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

আবুল হাশেম খান ১৯৫৫ সালের ৩১ ডিসেম্বর বুড়িচংয়ের উত্তর গ্রামে জন্মগ্রহণ করেন। রাজনৈতিক জীবনে ১৯৭৬ সালে বুড়িচং উপজেলা ছাত্রলীগ সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৮৩ সালে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও তিন বছর পর হন সাধারণ সম্পাদক। ২০০৩ সালে উপজেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। পরে ২০১৮ সালে তাকে করা হয় আহ্বায়ক। ২০১৯ সালে কমিটি গঠন হলে পুনরায় সভাপতি করা হয়। এছাড়াও তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বাদ জোহর কুমিল্লা আদালত প্রাঙ্গণে ব্রাহ্মণপাড়া মাঠে, বাদ আছর বুড়িচং আনন্দ পাইলট মাঠে ও বাদ মাগরীব নিজ বাড়িতে জানাজা হবে।

এদিকে আবুল হাসেম খানের মৃতুতে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য মুজিবুল হক, সদর আসনের সংসদ সদস্য হাজী আ. ক. ম বাহা উদ্দিন, সদ্য নির্বাচিত সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণগোপাল দত্ত, ইঞ্জিনিয়ার আবদুস সবুর, এজেডএম শফিউদ্দিন শামীম, আবুল কালাম আজাদ ও এম এ জাহের গভীর শোক প্রকাশ এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

বার্তাবাজার/এম আই