বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি আসরেও সিলেট স্ট্রাইকার্সের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। এবারের আসরে খেললেও পুরোপুরি ফিট নন, জাতীয় দলের সাবেক এই অধিনায়ক। এরপরও তাকে দিয়ে ম্যাচ খেলানোর কারণে নানান তর্ক-বিতর্ক রয়েছে।

সব সীমাবদ্ধতা ছাড়িয়ে এখন পর্যন্ত সিলেটের সবগুলো ম্যাচে খেলেছেন ম্যাশ। তবে বল-ব্যাট দুই ক্ষেত্রেই চরম ব্যর্থ তিনি। এতে সেরা একাদশে তার অন্তর্ভুক্তি নিয়েও প্রশ্ন উঠছে। ম্যাশকে খেলিয়ে বিপিএলকে ছোট করা হচ্ছে, এমন অভিযোগও করেছেন নড়াইল এক্সপ্রেসের সাবেক সতীর্থ মোহাম্মদ আশরাফুল।

শুক্রবার (২৬ জানুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষেও খেলেছেন ম্যাশ। এদিন ৪ ওভার হাত ঘুরিয়ে ১৯ রান খরচায় উইকেট শূন্য ছিলেন ম্যাশ। টাইগারদের সাবেক এই দলপতির এমন কিপটে বোলিংয়ের পরও হেরেছে সিলেট। কুমিল্লার দেওয়া ১৩১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৭৮ রানেই অল-আউট হয়েছে স্বাগতিকেরা।

দলের হ্যাটট্রিক হারের পর সংবাদ সম্মেলনে এসেছিলেন ম্যাশ। সেখানে নিজের খেলা চালিয়েও যাওয়া নিয়েও কথা বলেছেন তিনি।

মাশরাফীর ভাষ্য, এখন সর্বশেষ বছর পর্যন্ত আমার পায়ে কোনো রকম সমস্যা হয়নি। এই বছরে হঠাৎ ৪ মাস আগে ব্যথা অনুভব করি। আমি জানি না কী হয়েছে। ডাক্তার দেখিয়েছি, পরে বলেছে ছোট একটা অপারেশন লাগবে। আমি নিজেও চাইনি, যেহেতু পুরো ফিট না। তবে ওই যে বললাম সবকিছুতে যদি-কিন্তু থাকে। কিছু চাওয়া, কিছু পাওয়ার ব্যাপার থাকে। খেলাটা চালিয়ে যাচ্ছি আরকি।

এ সময় সংবাদ সম্মেলনে আগামী বিপিএলে ম্যাশের খেলার বিষয়টিও উঠে আসে। জবাবে তার মন্তব্য, হতে পারে। আমার পা যদি ঠিক থাকে হতে পারে। আমি আমার মতো করেই করতে চাই। এ বছর যদি সর্বশেষ বছরের মতো যদি ফুল (বোলিং) খেলতে পারতাম, তাহলে চিন্তা করব। যেহেতু ফুল করতে পারছি না, আমি চিন্তা করব পরে।

নড়াইল এক্সপ্রেস যোগ করেন, আর শুধু আমার বিষয় না। আপনার লেখার জন্য হয়তো, কিন্তু ছয়টি প্রশ্ন পেলাম আমাকে নিয়ে। মাশরাফী এখন বাংলাদেশ ক্রিকেটের কিছু না। আপনাদের চিন্তা করতে হবে। বাংলাদেশ ক্রিকেটে যারা সামনের ১০ বছর সার্ভিস দেবে, থিংক অ্যাবাউট দেম। মানুষ যা খায়, তা খাওয়াইতে গেলে হবে না। বাংলাদেশ ক্রিকেটে কী উন্নতি হবে, সেগুলো চিন্তা করতে হবে আপনাদের এবং সেগুলোই মানুষকে জানাতে হবে।

বার্তা বাজার/জে আই