বিভিন্ন দেশের ফুটবল দলের কোচ, অধিনায়ক, সাংবাদিক ও ফুটবল ভক্তদের ভোটে ফিফার ২০২৩ সালের ‘দ্য বেস্ট’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ম্যানসিটি কোচ পেপ গার্দিওয়ালা। সিটিজেন হয়ে অভূতপূর্ব সাফল্যের স্বীকৃতিস্বরূপ ২০২৩ সালের ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন তিনি।

সোমবার (১৫ জানুয়ারি) রাতে লন্ডনে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ী হিসেবে গার্দিওয়ালার নাম ঘোষণা করা হয়। ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ অগাস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় এই পুরস্কার পেলেন ৫২ বছর বয়সী সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডার।

গত মৌসুমে ইন্টার মিলানকে ইতালিয়ান কাপ, ইতালিয়ান সুপার কাপ জেতানো ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তোলা সিমোনে ইনজাগি এবং নাপোলিকে ৩৩ বছরের মধ্যে প্রথম সিরিয়া লিগ জেতানো লুসিয়ানো স্পালেত্তিকে হারিয়েছেন গার্দিওয়ালা।

তার অধীনে এক দশকে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে পরাশক্তি হয়ে উঠেছে ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগসহ ঘরোয়া ফুটবলে অনেক শিরোপা জিতেছে তারা। একমাত্র অপূর্ণতা ছিল চ্যাম্পিয়ন্স লিগ, গত মৌসুমে সেই স্বাদও পেয়ে গেছে তারা। সেই সঙ্গে প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জিতে পূর্ণ করে ট্রেবল।

তাতে অনন্য এক কীর্তি গড়েন তিনি। ইতিহাসের প্রথম কোচ হিসেবে দুইবার জেতেন ট্রেবল (ঘরোয়া লিগ ও কাপের পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগ)। প্রথমবার তিনি ট্রেবল জয়ের স্বাদ পেয়েছিলেন ২০০৯ সালে বার্সেলোনার হয়ে।

সেরার পুরস্কার জেতার লড়াইয়ে ২৮ পয়েন্ট পেয়েছেন গার্দিওয়ালা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইতালির জাতীয় দলের কোচ লুসিয়ানো স্পালেত্তি পেয়েছেন ১৮ পয়েন্ট। তার মানে, সেরা ফুটবলার হওয়ার লড়াই জমে উঠলে কোচ হিসেবে একাই রাজত্ব করছেন গার্দিওয়ালা।

বার্তা বাজার/জে আই