সৌদি আরবে আজ শুরু স্প্যানিশ সুপার কাপ ফুটবল। চার দলের টুর্নামেন্টে প্রথম দিনে মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদ। রিয়াদে দুই নগর প্রতিদ্বন্দ্বীর প্রথম সেমিফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায়।

লা লিগার শীর্ষে থেকে সুপার কাপে খেলতে নামবে রিয়াল। দারুণ ফর্মে মাদ্রিদ জায়ান্টরা কোপা ডেল রে’তেও নিশ্চিত করেছে শেষ ষোলোয় খেলা। সেখানেও অ্যাটলেটিকোকে প্রতিপক্ষ পেয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। লিগে অ্যাটলেচিকোর কাছে ৩-১’এ হেরে যাওয়া রিয়াল প্রতিপক্ষের মাঠেই ১৮ জানুয়ারি খেলবে ম্যাচটি।

নতুন ফরমেটের সুপার কাপে ২০২০ সালে অ্যাটলেটিকে আর ২০২২ সালে অ্যাথলেটিক বিলবাওয়কে ফাইনালে হারিয়ে দু’বার শিরোপা জিতেছে রিয়াল। ২০২১ সালে বার্সেলোনাকে হারিয়ে বিলবাও, গত বছর রিয়ালকে হারিয়ে বার্সেলোনা ঘরে তোলে শিরোপা।

পঞ্চম আসরের দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার বার্সেলোনা লড়বে ওসাসুনার বিপক্ষে। সুপার কাপে লা লিগা ও কোপা ডেল রে’র দুই চ্যাম্পিয়নের সঙ্গে দুই রানার্সআপ দলকে নিয়ে নতুন ফরমেটের শুরুটা হয় ২০২০ সালে। ভেন্যুও দেশের বাইরে সৌদি আরবে সরিয়ে নেওয়া হয়। ২০২১ সালে করোনার কারণে দেশেই হয়েছিলো টুর্নামেন্ট।

বার্তা বাজার/জে আই