হাতে একটি মোবাইল ফোন থাকা মানেই পুরোবিশ্বের খবর জানতে পারবেন মুহূর্তেই। তবে সারাক্ষণ মোবাইল ফোন এবং এতে ইন্টারনেট গুগল ব্যবহার করছেন, এগুলোর পূর্ণরূপ জানেন কি? শুধু মোবাইল নয়, এমন অনেক জিনিস আমরা দৈনন্দিন জীবনে ব্যবহার করি, যার পুরো নাম বা অর্থ অনেকেই জানি না।

জেনে নিন এমন কিছু শব্দের পূর্ণরূপ-

মোবাইল
সারা বিশ্বে কোটি কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করেন। মোবাইল জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। কিন্তু হাতে রাখা এই মোবাইলটির পুরো নাম কি জানেন? আসলে সবসময় হাতে থাকা এই ডিভাইসটির পুরো নাম কিন্তু মোটেই ‘মোবাইল’ নয়। মোবাইলের পুরো নাম ‘মডিফাইড অপারেশন বাইট ইন্টিগ্রেশন লিমিটেড এনার্জি’।

গুগল
যখন কোনো তথ্যের প্রয়োজন হয়, বেশিরভাগ মানুষই গুগল খুলে দেখেন। কিন্তু এর পুরো নাম অনেকেই জানেন না। গুগলের পূর্ণরূপ হলো গ্লোবাল অরগানাইজেশন অব অরিয়েন্টেট গ্রুপ ল্যাঙ্গুয়েজ অব আর্থ।

ইন্টারনেট
মোবাইল ছাড়া জীবন অসম্পূর্ণ আর ইন্টারনেট ছাড়া মোবাইল অসম্পূর্ণ। ইন্টারনেটও কিন্তু সম্পূর্ণ নাম নয়, তবে একটি সংক্ষিপ্ত রূপ। ইন্টারনেটের পুরো নাম ‘ইন্টারকানেক্টেড নেটওয়ার্ক’।

কম্পিউটার
তথ্য বিপ্লবের যুগে কম্পিউটারও জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। কম্পিউটার শব্দটির পূর্ণরূপ হলো ‘সাধারণ অপারেটিং মেশিন’। উদ্দেশ্যমূলকভাবে প্রযুক্তিগত কাজে এবং শিক্ষা গবেষণার জন্য ব্যবহৃত হয় এই মেশিনটি।

ল্যাপটপ
বর্তমানে ল্যাপটপ বেশিরভাগ অফিসের কাজে ব্যবহৃত হয়। বাজারে সবচেয়ে হালকা এবং পাতলা ল্যাপটপ লঞ্চ করার জন্য কোম্পানিগুলোর মধ্যে প্রতিযোগিতা চলছে চূড়ান্তভাবে। ল্যাপটপ কিন্তু মোটেই পুরো নাম নয়। এর পূর্ণ রূপ হলো ‘লাইটওয়েট অ্যানালিটিকাল প্ল্যাটফর্ম টোটাল অপ্টিমাইজড পাওয়ার’।

ওটিটি
বর্তমানে ওটিটি প্ল্যাটফর্মগুলো খুবই জনপ্রিয়। বিনোদনের জন্য কমবেশি ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহার করছেন। করোনার যুগে ওটিটি মানুষের বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম হয়ে উঠেছিল। সেই সময়ে ওটিটি প্ল্যাটফর্মে অনেক বড় সিনেমাও মুক্তি পেয়েছিল। ওটিটি প্ল্যাটফর্মের নামটির পূর্ণরূপ হলো ওভার দ্য টপ প্ল্যাটফর্ম।

বার্তা বাজার/জে আই