প্রযুক্তিভিত্তিক যোগাযোগের যত মাধ্যম রয়েছে ‘ফেসবুক’ তার মধ্যে অন্যতম। বিশ্বজুড়ে বিভিন্ন বয়সী, শ্রেণিপেশার মানুষ এই মাধ্যমটি ব্যবহার করে। প্রায় প্রতিটি দেশেই ফেসবুকের ব্যবহারকারী রয়েছে। অনেকেই বিভিন্ন কারণে নিজের ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করে ফেলেন।

তবে কয়েকদিন পরই মনে হয় অ্যাকাউন্ট থাকলে ভালো হতো। তবে ডিলিট করা ফেসবুক অ্যাকাউন্ট আবার ফিরিয়ে আনা যায় খুব সহজেই। চলুন জেনে নেওয়া যাক উপায়-

আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার পরেও আপনার হাতে ৩০ দিন সময় থাকবে। এই সময়ের মধ্যে আপনার অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট অবস্থায় থাকবে। অর্থাৎ ফেসবুক অ্যাকাউন্ট ডিলিটের রিকোয়েস্ট করার পরেও ৩০ দিনের মধ্যে তা রিকভার করার সুযোগ পাবেন ব্যবহারকারী।

প্রথমে আপনার ফোন কিংবা বা ল্যাপটপ থেকে ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হবে। তারপর ডিলিট করে দেওয়া অ্যাকাউন্ট যে ই-মেইল বা ফোন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করা ছিল তা দিয়েই লগ-ইন করতে হবে।

ডিলিট করা ফেসবুক অ্যাকাউন্ট ফিরিয়ে আনার উপায়

এবার লগ-ইন করার পর আপনি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিটে অপশন ক্যান্সেল করার সুযোগ পাবেন। ক্যান্সেল ডিলিটেশন অপশনে ক্লিক করলেই আপনার ফেসবুক অ্যাকাউন্ট রিস্টোর হয়ে যাবে। অর্থাৎ আপনি ডিলিট করা ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন।

যদি কোনোভাবে আপনি অ্যাকাউন্ট ডিলিট এই অপশন ক্যান্সেল করার সুযোগ খুঁজে না পান তাহলে বুঝবেন আপনি ৩০ দিনের সময়সীমা পেরিয়ে গিয়েছেন। এই সময়সীমা পেরিয়ে গেলে আপনি আর ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন না। কারণ ডিঅ্যাক্টিভেট পর্যায় থেকে তা সম্পূর্ণভাবে ডিলিট হয়ে যাবে।

বার্তা বাজার/জে আই