২০২৩ সালকে বলা হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার বছর। এআইয়ের ছোঁয়া এখন সব জায়গাতেই। শিক্ষা, বিনোদন, প্রযুক্তি তো বটেই চিকিৎসা ক্ষেত্রেও পৌঁছে গেছে এআইয়ের সাফল্য। ওপেন আইয়ের তৈরি শক্তিশালী চ্যাটবট মডেল হলো চ্যাটজিপিটি।

চ্যাটজিপিটিকে টেক্কা দিতে সারা বছর একের পর এক এআই চ্যাটবট যুক্ত হয়েছে প্রযুক্তি দুনিয়ায়। যার মধ্যে রয়েছে গুগল, টুইটার, মাইক্রোসফট ইত্যাদি। এবার মাইক্রোসফট নিয়ে এলো নতুন আরও একটি চ্যাটবট। মাইক্রোসফটের নতুন এআই অ্যাসিস্ট্যান্টের নাম কোপাইলট। যা অ্যান্ড্রয়েড ফোনে সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে। এরই মধ্যে গুগল প্লে-স্টোরে পাওয়া যাচ্ছে এই অ্যাপ।

কোপাইলটের অন্যতম সুবিধা হলো, এতে ওপেনএআইয়ের জিপিটি-৪ এবং ডেল-ই সাপোর্ট পাওয়া যাবে। জিপিটি-৪ একটি বড় ল্যাঙ্গুয়েজ মডেল এবং ডাল-ই-তে টেক্সট টু ইমেজ তৈরি করা যায়। সংস্থার দাবি, কোপাইলটে যে কোনো জটিল প্রশ্নের দ্রুত জবাব পাওয়া যাবে। এমনকি সামান্য কিছু টেক্সট দিয়েই আকর্ষণীয় ভিজুয়াল তৈরি করতে পারবে কোপাইলট।

অ্যাপের ডেসক্রিপশনে দেওয়া তথ্য অনুসারে, এটি ই-মেইল ড্রাফট করতে পারে, স্টোরি এবং স্ক্রিপ্ট লিখতে পারে, যে কোনো লেখার সারাংশ বের করতে পারে, টেক্স অনুবাদ, জব রেজ্যুমে লেখা ইত্যাদি কাজ দ্রুত করে দিতে পারে। এমনকী এআই অ্যাসিস্ট্যান্ট লোগো ডিজাইন করতে পারে। এখানে ব্যবহারকারী কাস্টম ব্যাকগ্রাউন্ড এবং সোশ্যাল মিডিয়া কন্টেন্টও তৈরি করতে পারবেন।

জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এই এআই-

>> প্রথমে গুগল প্লে-স্টোরে গিয়ে সার্চ করুন মাইক্রোসফট কোপাইলট এআই।
>> তারপর অ্যাপটি ফোনে ইনস্টল করে নিন। তবে অবশ্যই তার আগে রিভিউ যাচাই করে নেবেন।
>> এবার অ্যাপ আইকনে ট্যাপ করে, প্রাইভেসি শর্তগুলো পড়ে নিন।
>> রাজি হলে ‘অ্যাক্সেপ্ট’ অপশনে ট্যাপ করে এগিয়ে যান।
>> মাইক্রোসফট অ্যাকাউন্ট থাকলে সাইন-ইন করে নিতে পারেন।
>> যদিও সাইন-ইন ছাড়াও কোপাইলট ব্যবহার করা যাবে। কিন্তু রেসপন্স তুলনামূলক কম পাওয়া যাবে।
>> জিপিটি-৪ ব্যবহার করার জন্য স্ক্রিনের উপরে টগেলে ট্যাপ করুন।
>> চ্যাট শুরু করার জন্য নিচে চ্যাট আইকনে ট্যাপ করতে হবে।

বার্তা বাজার/জে আই