কক্সবাজারের রামু উপজেলার গোয়ালিয়া পালং এলাকায় রাতের আধারে ব্যক্তি মালিকানাধীন সত্বীয় ও ভোগদখলীয় জমি জোরপূর্বক জবরদখল করে বেআইনি ভাবে রাস্তা তৈরি ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছে।

রামু উপজেলার খুনিয়া পালং ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের গোয়ালিয়া পালং এলাকায় হত্যা, ডাকাতি সন্ত্রাসী কর্মকান্ড ও মানব পাচার মামলার আসামিরা এ ঘটনাটি সংঘটিত করেছে।

লিখিত অভিযোগের ভিত্তিতে ২৮ ডিসেম্বর হিমছড়ি পুলিশ ফাঁড়ির এস আই রকিবুল হাসান ঘটনাস্হল পরিদর্শন করেছে বলে জানা গেছে।

রামু থানায় লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, মরহুম ওসমান গণি সিকদারের রেকর্ডিয় মালিকানাধীন বিএস ১৫৭, ১৫৮,১৫৯,১৬০,১৬১ ও ১৬২ খতিয়ানের জমি ওয়ারিশ গণ দীর্ঘ বছর ধরে ভোগদখল করে আসছেন। গুরুতর অভিযোগ হচ্ছে, একই এলাকার মৃত এরশাদ উল্লাহর পুত্র আমিন উল্লাহ, সরওয়ার আলম প্রকাশ সোনা আলীর পুত্র ফরহাদ প্রকাশ গুরা মিয়া, ভুট্টা, রিয়াজ, হামিদুর রহমান ও আবদুল গফুরের নেতৃত্বে একদল ভাড়াটিয়া সন্ত্রাসী রাতের অন্ধকারে মালিকানাধীন জায়গায় বেআইনিভাবে রাস্তা তৈরি করে।

এলাকাবাসীরা জানান, হত্যা, মাদক, সন্ত্রাসী কর্মকাণ্ড, ছিনতাই, ডাকাতি ও মানব পাচার মামলার চিহ্নিত আসামিরা ক্ষমতার দাপট দেখিয়ে ও ভয়ভীতি প্রদর্শন করে সত্বীয় মালিকাধীন জায়গায় রাস্তা তৈরির ঘটনা দেখে স্হানীয় জনগণ রীতিমতো থ বনে গেছে। শুধু তাই নই এই ধরনের জবর দখল ঘটনায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

জমির মালিক সাহেদুজ্জামান বাহাদুর অভিযোগ করে বলেন, আমাদের মালিকানাধীন ৩ ফসিল উর্বর জমিতে রাতের অন্ধকারে সন্ত্রাসী কায়দায় মাটি দিয়ে রাস্তা তৈরি করে বিপুল পরিমাণ জায়গা জবর দখল করেছে।

তিনি আরও জানান, ১০/১৫ জন চিহ্নিত সন্ত্রাসী ও বিভিন্ন মামলার আসামিরা পানের বরজ ভাংচুর সুপারি গাছ ও কলাগাছ কর্তন করে তান্ডব লীলা চালিয়ে জোরপূর্বক ৩ শত মিটার দৈর্ঘ্য রাস্তা তৈরি করায় আমাদের অপূরণীয় ক্ষয় ক্ষতি হয়েছে।

বাহাদুর আরও অভিযোগ করে বলেন, নিজস্ব মালিকাধীন জায়গায় অন্যায়ভাবে রাস্তা তৈরি ঘটনায় প্রতিবাদ করলে উল্টো আমাদের পরিবারের সদস্যদেরকে প্রাণনাশের হুমকি দিচ্ছে সন্ত্রাসীরা। বর্তমানে সন্ত্রাসীদের ভয়ে শঙ্কিত জীবন যাপন করছে।

এ ঘটনায় আমিন উল্লাহ, গুরা মিয়াসহ ১২ জনকে বিবাদী করে রামু থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

এদিকে জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট আকুল আবেদন সন্ত্রাসীদের কবল থেকে বেদখল হওয়া জায়গা উদ্ধার ও জীবন নাশের হুমকি থেকে রক্ষা করে শান্তি পূর্ণ পরিবেশ বসবাসের নিরাপত্তা দাবী করেছেন ভুক্তভোগী পরিবার।

বার্তাবাজার/এম আই