ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার অধীনে চলে ইনস্টাগ্রাম। জনপ্রিয় এই ফটো শেয়ারিং প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার আনল। ইনস্টা স্টোরি যাতে আরও বেশি লোক দেখতে পান তার জন্য হাজির ‘অ্যাড ইয়োর টেমপ্লেট’ ফিচার।

ইনস্টাগ্রামের এই নতুন ফিচারের সাহায্যে ইউজাররা তাঁদের স্টোরিতে পার্সোনালাইজড টেমপ্লেট যুক্ত করতে পারবেন।

এই ফিচারের সাহায্যে ইউজাররা তাদের স্টোরির ক্ষেত্রে ‘অ্যাড ইয়োর্স স্টিকার’ অপশন চালু করতে পারবেন। এর ফলে অন্যান্য ইউজাররা তাঁদের ইনস্টা স্টোরি এখানে যুক্ত করে তা অন্যদের পাঠাতে পারবেন।

ওই স্টিকারের মধ্যে যেসমস্ত ইনস্টা স্টোরি যুক্ত হবে সবই দেখতে পাবেন ইউজাররা। এখানে অ্যাড ইয়োর টেমপ্লেটের ক্ষেত্রে ইনস্টা স্টোরির সঙ্গে জিফ ফাইল, কাস্টম টেক্সট অথবা ছবি (ফোনের গ্যালারি থেকে) ব্যবহারের সুযোগ পাবেন ইউজাররা।

একবার নিজের ইনস্টা স্টোরি কাস্টোমাইজ করে ফেলার পর সহজেই অ্যাড ইয়োর টেমপ্লেট স্টিকার অপশন চালু করে নিন। এবার নিজের পছন্দমতো সাজিয়ে নিন ইনস্টা স্টোরি। ২০২১ সালে ইনস্টাগ্রামে অ্যাড ইয়োর স্টিকার অপশন চালু হয়েছিল। এবার হাজির হল কাস্টোমাইজড টেমপ্লেট, ইনস্টা স্টোরির জন্য। এর মাধ্যমে আরও বেশি ইউজার ইন্টারঅ্যাকশন হবে। বিশেষ করে যেসব কনটেন্ট ক্রিয়েটররা নতুন কনটেন্ট তৈরি করছেন, বেশিদিন হয়নি, তাঁদের ক্ষেত্রে ইনস্টাগ্রামের এইসব ফিচার দারুণভাবে কাজে লাগবে। কনটেন্টের রিচ বাড়ানো সম্ভব হবে।

বার্তা বাজার/জে আই