ফেসবুক মেসেঞ্জারের মতো হোয়াটসঅ্যাপও অ্যাক্টিভ স্ট্যাটাস দেখায়। আপনি কি জানেন, চাইলেই আপনার হোয়াটসঅ্যাপ অনলাইন স্ট্যাটাস লুকিয়ে রাখতে পারবেন। এতে আপনার অনলাইন স্ট্যাটাস লুকিয়ে রাখলে, কেউ আপনাকে অনলাইনে দেখতে পাবে না। অর্থাৎ আপনি অনলাইন থেকে অন্যকারও সঙ্গে কথা বললেও কেউ জানতে পারবে না। ফলে রাত জেগে আপনার যার সঙ্গে মন চায়, তার সঙ্গেই কথা বলুন।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, অথচ এতে লুকিয়ে থাকা বিভিন্ন ফিচার সম্পর্কে এখনও জানেন না? শুনলে অবাক হবেন, হোয়াটসঅ্যাপ আপনার গোপনীয়তা বজায় রাখতে অনেক ধরনের নিরাপত্তা ফিচার অফার করে।

অনলাইন স্ট্যাটাস লুকানোর জন্য, আপনাকে আপনার হোয়াটসঅ্যাপ সেটিংসে যেতে হবে এবং প্রাইভেসি অপশনে যেতে হবে। এখানে আপনি লাস্ট সিন এবং অনলাইনের অপশন দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন।

সবার আগে আপনাকে আপনার শেষ দেখা স্ট্যাটাস নোবডিতে রাখতে হবে। এর পর অনলাইন স্ট্যাটাসও নিজে থেকেই নোবডি হয়ে যাবে। আপনি অনলাইনের জন্য একই সেটিংস বেছে নিতে পারবেন। যেভাবে আপনি লাস্ট সিনের জন্য বেছে নিয়েছেন।

এই সেটিংটি চালু করার পরে, কেউ আপনাকে অনলাইনে দেখতে পাবে না। আপনি যখন এই সেটিংটি চালু রাখবেন, তখন আপনি অন্যদের অনলাইন স্ট্যাটাসও দেখতে পারবেন না। ফলে অন্য কেউ অনলাইন আছে কি না, তা জানতে পারবে না।

একইভাবে, আপনার প্রোফাইল ফটো, সম্পর্কে, স্ট্যাটাসের সেটিংস পরিবর্তন করলে আপনি যাকে যাকে কোনো স্ট্যাটাস দেখাতে চান না, তা লুকোতে পারবেন। আর নিজের মতো করে অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

বার্তা বাজার/জে আই