দীর্ঘ ১০ মাস বন্ধ থাকার পর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সারকারখানায় ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে।

শুক্রবার রাত ৮টার দিকে কারখানাটিতে ইউরিয়া সার উৎপাদন শুরু হয়। তবে ১০ মাস সার উৎপাদন বন্ধ থাকায় প্রতিদিন প্রায় ৩ কোটি টাকার মূল্যের সার উৎপাদন ব্যাহত হয়েছে।

কারখানা সংশ্লিষ্টরা জানান, চলতি বছরের পহেলা মার্চ থেকে সংস্কার কাজ করতে ৮০ দিনের জন্য আশুগঞ্জ সারকারখানা থেকে উৎপাদন বন্ধ করা হয়। সংস্কার কাজ শেষ করে ২০ মে কারখানাটিতে উৎপাদন শুরু করার কথা থাকলেও গ্যাস সরবরাহ না পাওয়ায় কারখানাটি সংস্কার করেও উৎপাদনে ফিরে আসতে পারছিল না। অন্যদিকে কারখানাটি দ্রুত চালু করার দাবিতে আন্দোলনে নামে শ্রমিক-কর্মচারিরা। প্রায় ১০ মাস পর গ্যাস সরবরাহ পেয়ে নানান জটিলতা শেষ করে বৃহস্পতিবার রাত ৮ টার দিকে ইউরিয়া সার উৎপাদন শুরু করে কারখানাটি।

আশুগঞ্জ সারকারখানা শ্রমিক কর্মচারি ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. কবির হোসেন বলেন, গ্যাস সরবরাহ পাওয়ায় ও নানা যন্ত্রাংশের কাজ শেষ করে ইউরিয়া উৎপাদন শুরু হওয়ায় আমরা শ্রমিক কর্মচারীরা খুবই খুশি।

আশুগঞ্জ সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক সুনীল চন্দ্র দাস বলেন, সকল জটিলতা শেষ করে প্রায় ১০ মাস পর রাত ৮টার দিকে কারখানাটি উৎপাদনে ফিরেছে। কোন যন্ত্রাংশে সমস্যা আছে কিনা তা দেখা হচ্ছে। যেখানেই সমস্য পাওয়া যাবে তা দ্রুত সময়ের মধ্যে ঠিক করার ব্যবস্থা নেয়া হবে। কারখানার নিজস্ব প্রকৌশলীরা সার্বক্ষণিক দেখভাল করছেন। ঠিক কতটুকু সার উৎপাদন হবে তা এখনই সঠিকভাবে বলা যাচ্ছে না।

বার্তাবাজার/এম আই